fbpx

স্মার্টফোন থেকে সার্চ হিস্ট্রি মুছে ফেলার সুবিধা আনছে গুগল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মোবাইল ফোন থেকে সার্চ হিস্ট্রি মুছে ফেলার সুবিধা চালু করতে যাচ্ছে গুগল। স্মার্টফোনের ব্রাউজার থেকে সর্বশেষ ১৫ মিনিটের সার্চ হিস্টোরি ডিলিট করা যাবে বলে জানিয়েছে ভারতীয় সংবাদ সংস্থা আইএএনএস ।

গুগল বর্তমানে তাদের আইওএস প্লাটফর্মে এ ফিচার চালু রেখেছে। আর এ বছরের শেষ নাগাদ শেষে অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের জন্যও এ ফিচার উন্মুক্ত করে দেয়া হবে। তবে ডেস্কটপ বা পার্সোনাল কম্পিউটার ব্যবহারকারীদের জন্য এখনও এ ফিচার চালু করা হয়নি বলে জানা গেছে।

গুগলের এই অটো ডিলিট অপশনের মাধ্যমে ব্যবহারকারীরা সার্চ হিস্টোরির পাশাপাশি ওয়েব ও অ্যাপসের কার্যক্রম ডিলিটে গুগলের স্বয়ংক্রিয় পদ্ধতি ব্যবহার করতে পারেন। সাধারণত ৩, ১৮ ও ৩৬ মাস পর থেকে এ ডিলিট কার্যক্রম পরিচালনা করা যায়।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, নতুন অ্যাকাউন্টে ১৮ মাস পর ওয়েব ও অ্যাপসের কার্যক্রম ডিলিট করার পদ্ধতি স্বয়ংক্রিয়ভাবে নির্ধারিত থাকে। তবে যে কেউ এ সেটিংস পরিবর্তন করতে পারবেন। আর সাইন ইন করা অবস্থায় এখন একজন ব্যবহারকারী তার মাই অ্যাক্টিভিটির জন্য অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা যুক্ত করে নিতে পারবেন।

গুগল আরও জানিয়েছে, কেউ যদি এ সেটিংস ব্যবহার করে পুরো সার্চ হিস্ট্রি দেখতে চায়, তাহলে ব্যবহারকারীকে তার লগ ইন পাসওয়ার্ড অথবা টু ফ্যাক্টর অথেনটিকেশনের মাধ্যমে পরিচয় নিশ্চিত করতে হবে।

যদি কোনো ব্যবহারকারীর পাসওয়ার্ড দুর্বল বলে মনে হয় কিংবা একের অধিক জায়গায় একই পাসওয়ার্ড ব্যবহার করা হয়ে থাকে, তাহলে গুগল থেকে স্বয়ংক্রিয়ভাবে সতর্কবার্তা পাঠানো হবে বলেও গুগল থেকে জানানো হয়।

Advertisement
Share.

Leave A Reply