fbpx

হজ পালনের সুযোগ পেল আরও ২ হাজার ৪১৫ জন বাংলাদেশি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলতি হজ মৌসুমে বাংলাদেশিদের জন্য হজের কোটা বাড়িয়েছে সৌদি আরব। নতুন করে আরও ২ হাজার ৪১৫ জন হজ পালনের অনুমতি পেয়েছেন বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানা গেছে।

এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১১৫ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ২ হাজার ৩০০ জন হজ করার সুযোগ পাবেন। বুধবার মন্ত্রণালয়ের এক চিঠিতে নির্ধারিত অতিরিক্ত এই কোটা পূরণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রায় দুই বছর পর এবার সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন বাংলাদেশি হজ পালনের অনুমতি পায়।

আর শেষ মুহূর্তে অতিরিক্ত আরও ২ হাজার ৪১৫ জনকে হজে যাওয়ার সুযোগ দেওয়ায় মোট ৬০ হাজার জন এ বছর হজ করার সুযোগ পাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ১১৫ জন আর বেসরকারি ব্যবস্থাপনায় ৫৫ হাজার ৮৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন।

ধর্ম মন্ত্রণালয় থেকে জানা গেছে, ২১ জুন পর্যন্ত সৌদি আরবে পৌঁছেছেন ২৮ হাজার ৩০৯ জন বাংলাদেশি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় গেছেন ৩ হাজার ৩৮৫ জন। বেসরকারি ব্যবস্থাপনায় গেছেন ২৪ হাজার ৯২৪ জন।

এ বছর প্রাক হজ ফ্লাইট শেষ হবে ৩ জুলাই। আর হজ শেষে আগামী ১৪ জুলাই শুরু হয়ে ১৪ আগস্ট শেষ হবে ফিরতি ফ্লাইট।

হজযাত্রীর অর্ধেক বহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। বাকি অর্ধেক করবে সৌদি রাষ্ট্রীয় বিমান সংস্থা সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস ও ফ্লাই নাস।

সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের জন্য দুটি প্যাকেজ ঘোষণা করে ধর্ম মন্ত্রণালয়। এর মধ্যে সর্বোচ্চ প্যাকেজটি হলো ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। আর অন্যটি ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকার।

বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে জনপ্রতি ন্যূনতম খরচ ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা নির্ধারণ করেছে হজ এজেন্সিস অব বাংলাদেশ (হাব)।  চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছর পবিত্র হজ হতে পারে ৮ জুলাই।

Advertisement
Share.

Leave A Reply