fbpx

হাসিনা-রাজাপাকসের দ্বিপক্ষীয় বৈঠকে সমঝোতা স্মারক সই ও নবায়ন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকে তিনটি সমঝোতা স্মারক সই ও তিনটি সমঝোতা স্মারক নবায়ন করা হয়েছে।

হাসিনা-রাজাপাকসের দ্বিপক্ষীয় বৈঠকে সমঝোতা স্মারক সই ও নবায়ন

সহযোগিতা বাড়াতে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে। ছবি: ইয়াসিন কবির জয়

আজ শনিবার (২০ মার্চ) বেলা ১২টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে সহযোগীতার লক্ষ্যে দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সমঝোতা স্মারকে সই হয় বলে জানান প্রধানমন্ত্রীর সহকারি প্রেস সচিব ইমরুল কায়েস। এর আগে, বেলা ১১টায় দ্বিপক্ষীয় বৈঠকে বসেন দুই প্রধানমন্ত্রী।

হাসিনা-রাজাপাকসের দ্বিপক্ষীয় বৈঠকে সমঝোতা স্মারক সই ও নবায়ন

দ্বিপক্ষীয় বৈঠকে বসেন দুই প্রধানমন্ত্রী। ছবি: ইয়াসিন কবির জয়

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় বৈঠক শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভিজিটর বইয়ে স্বাক্ষর করেন। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী আজ শনিবার তিনি বিকেল ৫টায় বঙ্গভবনের ক্রেডিশিয়াল হলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সাথে সৌজন্য সাক্ষাৎ করে সেখানেও ভিজিটর বইতে স্বাক্ষর করবেন। এরপর সন্ধ্যা সাড়ে ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আয়োজিত একটি সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজে অংশ নিতে হোটেল ইন্টারকন্টিনেন্টালের গ্র্যান্ড বলরুমে যাবেন।

এর আগে, বঙ্গবন্ধুর জন্মশতবাষির্কী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে শুক্রবার (১৯ মার্চ) ঢাকায় আসেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রাজাপাকসে। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গার্ড অব অনার দিয়ে তাঁকে অভ্যর্থনা জানান।

হাসিনা-রাজাপাকসের দ্বিপক্ষীয় বৈঠকে সমঝোতা স্মারক সই ও নবায়ন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানবন্দরে অভ্যর্থনা জানান শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে। ছবি : প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট

এরপর তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে ভিজিটর বইয়ে স্বাক্ষর করেন ও সেখানে একটি গাছের চারা রোপণ করেন। সেখান থেকে বিকেল ৩টায় হোটেল সোনারগাঁওয়ে প্রেসিডেন্সিয়াল স্যুইটে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এরপর বিকেল ৪টায় রাজাপাকসে জাতীয় প্যারেড গ্রাউন্ডের অনুষ্ঠানে যোগ দেন।

হাসিনা-রাজাপাকসের দ্বিপক্ষীয় বৈঠকে সমঝোতা স্মারক সই ও নবায়ন

সাভারে জাতীয় স্মৃতিসৌধে ভিজিটর বইয়ে স্বাক্ষর করেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। ছবি : প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট

দুই দিনের এই সফরে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর সাথে সফরসঙ্গী হিসেবে আছেন দেশটির শিক্ষামন্ত্রী, তাঁত ও বস্ত্র প্রতিমন্ত্রী, আঞ্চলিক সহযোগিতা প্রতিমন্ত্রী, অর্থ প্রতিমন্ত্রী, গ্রামীণ গৃহায়ন ও গৃহ নির্মাণ সামগ্রী শিল্প প্রতিমন্ত্রীসহ সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে ২৮ সদস্যের একটি প্রতিনিধি দল।

Advertisement
Share.

Leave A Reply