fbpx
BBS_AD_BBSBAN
২১শে ফেব্রুয়ারি ২০২৪ | ৮ই ফাল্গুন ১৪৩০ | পরীক্ষামূলক প্রকাশনা

হোয়াটসঅ্যাপে প্রতারণার নতুন ফাঁদ, লেনদেনে সতর্ক থাকার পরামর্শ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বেশ আগে থেকেই হোয়াটসঅ্যাপের নিরাপত্তা নিয়ে সংশয় ছিল ব্যবহাকারীদের মনে। কয়েকটি প্রতিবেদনেও এর নিরাপত্তা ঘাটতির কথা উঠে আসে বার বার। তাই গ্রাহকের সুরক্ষার কথা মাথায় রেখে একাধিক নিরাপত্তা বলয় চালু করে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

তবুও যেনো শেষ রক্ষা হলো না। সম্প্রতি নতুন এক বিপত্তি মাথা চাড়া দিয়ে উঠেছে গোটা বিশ্বজুড়ে। যুক্তরাজ্যভিত্তিক ম্যাগাজিন লেন্স লাইভ জানাচ্ছে, এই প্রতারণার ফাঁদের নামকরণ হয়েছে, ‘ফ্রেন্ড ইন নিড’।

নতুন এই প্রতারণার ফাঁদ হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষকে বেশ ভাবাচ্ছে। কারণ, এই প্রতারণা চক্রটি যেকোনো হোয়াটসঅ্যাপ নাম্বারকে ‘ক্লোন’ করে পরিবার বা কাছের বন্ধুদের কাছে বার্তা পাঠাতে সক্ষম। এর জন্য ওই অ্যাকাউন্টটি হ্যাক করার প্রয়োজনও পড়ছে না। আর এর মাধ্যমে ওই ব্যক্তির নাম করে তার পরিবার বা পরিচিত ব্যক্তিদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে এই চক্র, যা ব্যবহারকারীর পক্ষে বোঝা একেবারেই সম্ভব।

সম্প্রতি যুক্তরাজ্যে এ সংক্রান্ত একটি সমীক্ষায় দেখা গেছে, ইংল্যান্ডের ৫৯ শতাংশ মানুষই এই ধরনের বার্তা পেয়েছেন। এরই মধ্যে হোয়াটসঅ্যাপও বিষয়টি স্বীকার করেছে।

বিশেষজ্ঞরা এই ফাঁদ থেকে রক্ষা পেতে কিছু পরামর্শও দিয়েছেন। তারা বলছেন, এই ধরনের বার্তা পেলে সর্বপ্রথম যার কাছ থেকে এটি এসেছে, তার কাছে সরাসরি ফোন বা ভয়েজ নোটের মাধ্যমে জেনে নিন, তিনি আসলেই এই ধরনের মেসেজ পাঠিয়েছে কি না। যতক্ষণ না পর্যন্ত হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ এই সমস্যার সমাধান করছে, মেসেজ পেয়ে তাৎক্ষণিক টাকা পাঠানোর থেকে সাবধান থাকার পরামর্শ বিশেষজ্ঞদের।

Advertisement
Share.

Leave A Reply