fbpx

হ্যাকারদের তথ্য দিলেই মিলবে এক কোটি ডলার!

Pinterest LinkedIn Tumblr +

হ্যাকারদের সম্পর্কে এক কোটি ডলার পুরস্কার ঘোষণা করেছে মার্কিন সরকার। ‘ডার্কসাইড’ নামে পরিচিত একটি হ্যাকার দল সম্পর্কে তথ্য দিলেই মিলবে এ পুরস্কার। এর আগে দেশটিতে সাইবার অপরাধী ধরার জন্য এত বড় পুরস্কারের ঘোষণা করে নি যুক্তরাষ্ট্র। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এমনটাই জানিয়েছে।

বিবিসি বলছে, গত মে মাসে ডার্কসাইড নামের র‍্যানসমওয়্যার হামলায় যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের সাড়ে পাঁচ হাজার মাইল দীর্ঘ জ্বালানি তেলের পাইপলাইন বন্ধ হয়ে যায়। কলোনিয়াল নামের এই পাইপলাইন দিয়ে পূর্ব উপকূলে ব্যবহৃত তেলের ৪৫ শতাংশ আসে।

র‍্যানসমওয়্যার হলো এক ধরনের ম্যালওয়্যার বা ক্ষতিকর সফটওয়্যার, যা কোনো কম্পিউটার বা কম্পিউটার নেটওয়ার্ক ছড়িয়ে দিয়ে তথ্য ও ফাইল কব্জা করা হয়। হ্যাকাররা মুক্তিপণের বিনিময়ে সে ফাইল ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে থাকে।

যদি কেউ হ্যাকারদলের নেতৃস্থানীয় কাউকে শনাক্ত অথবা অবস্থান চিহ্নিত করার মতো তথ্য দিয়ে থাকে, তাহলে ১ কোটি ডলার বা প্রায় ৮৬ কোটি টাকার এই পুরস্কার দেওয়া হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

হ্যাকারদের তথ্য দিলেই মিলবে এক কোটি ডলার!

এদিকে, ডার্কসাইডের ক্ষেত্রে ৫০ লাখ ডলারের আরেকটি পুরস্কারের ঘোষণা এসেছে। ডার্কসাইড র‍্যানসমওয়্যার হামলার ষড়যন্ত্র করছে এমন কাউকে গ্রেপ্তারে সাহায্য করলে এই পুরস্কার দেওয়া হবে। কলোনিয়াল পাইপলাইনে সে সাইবার হামলায় প্রতিষ্ঠানটির কার্যক্রম কয়েক দিনের জন্য বন্ধ হয়ে গিয়েছিল।

হ্যাকাররা মুক্তিপণ দাবি করলে ৪৪ লাখ ডলার মূল্যমানের বিটকয়েন দিয়ে সে যাত্রায় পাইপলাইনটি আবারও সচল হয়।তবে কলোনিয়াল পাইপলাইনের দেওয়া সে বিটকয়েনের (৬৩ দশমিক ৭ বিটকয়েন) সিংহভাগ পরবর্তী সময় উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছে মার্কিন কর্তৃপক্ষ।

র‍্যানসমওয়্যার হামলার শিকার ৪৭ ভুক্তভোগীর কাছ থেকে সব মিলিয়ে নয় কোটি ডলার পেয়েছে ডার্কসাইড- এমনটি অনুমান করছে ক্রিপ্টোকারেন্সি বিশ্লেষক প্রতিষ্ঠান এলিপটিক।

Share.

Leave A Reply