fbpx
BBS_AD_BBSBAN
৩০শে নভেম্বর ২০২২ | ১৫ই অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

১১৩ কোটি ৩০ লাখ টাকার ঋণ পেলেন উদ্যোক্তারা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এসএমই ফাউন্ডেশন থেকে ১১৩ কোটি ৩০ লাখ টাকারও বেশি ঋণ পেয়েছেন উদ্যোক্তারা। নতুন বরাদ্দ পাওয়া ৩০০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ থেকে এ ঋণ দেয়া হয়।

মূলত, পল্লী অঞ্চলের উদ্যোক্তাদের ঋণের আওতায় আনতে এই উদ্যোগ নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে এই ঋণ পেয়েছেন তারা। এসএমই ফাউন্ডেশনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এসএমই ফাউন্ডেশনের ক্রেডিট হোলসেলিং প্রোগ্রামের আওতায় ১০টি ব্যাংক ও ২টি আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ২৫টি ক্লাস্টার এবং ৬টি ক্লায়েন্টেল গ্রুপের দুই হাজার ৮৯ জন উদ্যোক্তাকে এ ঋণ দেয়া হয়। এর মধ্যে নারী উদ্যোক্তা ছিলেন ৫১৭ জন।

যেসকল প্রতিষ্ঠান এই ঋণ পেয়েছে সেগুলো হলো- ব্র্যাক ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ব্যাংক এশিয়া, ঢাকা ব্যাংক, এনআরবি ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক, এনসিসি ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, মাইডাস ফাইন্যান্সিং এবং আইডিএলসি ফাইন্যান্সিং।

দেশের কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে গতি সঞ্চার, গ্রামীণ প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এবং অতিদরিদ্র বয়স্ক বিধবাদের জন্য সামাজিক নিরাপত্তা কর্মসূচির জন্য নতুন দুটি প্রণোদনা প্যাকেজ অনুমোদন করেন প্রধানমন্ত্রী। এই খাতে সরকার ২ হাজার ৭০০ কোটি টাকা বরাদ্দ দেন।

এর আওতায় সরকার এসএমই ফাউন্ডশেনের অনুকূলে ৩০০ কোটি টাকা বরাদ্দ দেয়। এর মধ্যে উদ্যোক্তাদের জন্য ফাউন্ডেশন থেকে ১০০টি সম্ভাবনময় ক্লাস্টার নির্বাচন এবং প্রাথমিকভাবে এসব ক্লাস্টারে ঋণ চাহিদা সম্পর্কে ধারণা নেয়া হয়।

Advertisement
Share.

Leave A Reply