fbpx
BBS_AD_BBSBAN
৩০শে নভেম্বর ২০২২ | ১৫ই অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

১১৭ বছর বয়সে করোনা জয়, অপেক্ষা আরেক বসন্তের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ফ্রান্সের সবচেয়ে বয়স্ক একজন নান যিনি তাঁর ১১৭তম জন্মদিনের আগে কোভিড-১৯ এ আক্রান্ত হন এবং সুস্থ হয়ে ওঠেন। ১৬ জানিয়ারি, ২০২০ তিনি করোনা টেস্ট করান কিন্তু শরীরে এর কোন লক্ষণ প্রকাশ পায়নি।

নান অ্যান্ড্রে স্থানীয় এক সংবাদমাধ্যমকে বলেন, ‘এমনকি আমি কিছু অনুভবও করিনি।’

সিস্টার অ্যান্ড্রে অন্ধ এবং হুইল চেয়ার ব্যবহার করেন। তিনি বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) নিজের জন্মদিন পালনের অপেক্ষায় আছেন। খুব ছোট পরিসরে তিনি জন্মদিন পালন করতে যাচ্ছেন স্থানীয় একটি গোষ্ঠির সাথে।

অবসর নেওয়ার পর অ্যান্ড্রে দক্ষিণ ফ্রান্সের টিলনে বয়স্কদের একটি আশ্রমে থাকতেন। তবে করোনায় আক্রান্তের পর অন্য সদস্যদের থেকে আলাদা থাকতে শুরু করেন। এখন তিনি সুস্থ আছেন।

সেন্ট ক্যাথেরিন ল্যাবরের অবসর হোমের মুখপাত্র ডেভিড তাভেলা বলেছেন, ‘তিনি খুব ভাগ্যবান।’

তিনি ‘ভা ম্যাটিন’ পত্রিকাকে আরও বলেন, ‘তিনি আমাকে তার স্বাস্থ্যের বিষয়ে কিছুই বলেননি। তবে তার অভ্যাস সম্পর্কে কিছু বিষয় জিজ্ঞাসা করেছিলেন। উদাহরণস্বরূপ, তিনি জানতে চেয়েছিলেন যে খাবার বা ঘুমানোর সময়সূচি পরিবর্তন হবে কিনা। তিনি রোগ নিয়ে একটুও ভয় পাননি। তবে তিনি অন্যান্য বাসিন্দাদের সম্পর্কে খুব উদ্বিগ্ন ছিলেন।’

কোভিডের সময় ভয় পেয়েছিলেন কিনা? ফরাসি একটি রেডিওর এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘না, আমি ভয় পাইনি, কারণ আমি মারা যেতে ভয় পাইনা। আমি আপনাদের সাথে থাকতে পেরে খুশি, তবে আমি অন্য কোথাও থাকতে চাই যেখানে আমার বড় ভাই, আমার দাদা এবং দাদী আছেন।’

জেরন্টোলজি রিসার্চ গ্রুপ (জিআরজি) ওয়ার্ল্ড সুপারসেন্টারিয়ান এর র‍্যাংকিং লিস্ট অনুসারে অ্যান্ড্রে জন্মগ্রহণ করেন ইউরোপে ১১ ফেব্রুয়ারি, ১৯০৪।

Advertisement
Share.

Leave A Reply