fbpx

১২ ডিসেম্বর পরীক্ষামূলকভাবে দিয়াবাড়ি-আগারগাঁও চলবে মেট্রোরেল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী ১২ ডিসেম্বর থেকে পরীক্ষামূলকভাবে উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চলবে বলে জানিয়েছেন ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এন এম সিদ্দিক। এরই মধ্যে রেললাইন, বৈদ্যুতিক সঞ্চালন লাইন ও স্টেশনের যাবতীয় প্রস্তুতি শেষ করা হয়েছে বলে জানান তিনি।

গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “বিজয়ের মাসে আমরা আগারগাঁও পর্যন্ত পারফরমেন্স টেস্ট করব। সে অনুযায়ী ১২ ডিসেম্বর মেট্রো রেল আগারগাঁও পর্যন্ত আসবে।”

এন এম সিদ্দিক আরও বলেন, আগামী বছরের ডিসেম্বরে দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত যাত্রী পরিবহন শুরুর পরিকল্পনা রয়েছে। ২০২৩ সালের ডিসেম্বরে মতিঝিল পর্যন্ত চলাচল শুরু করা যাবে। আমরা সেভাবেই কাজ করছি। নির্ধারিত সময়েই ওই অংশ পর্যন্ত ট্রেন চলাচল করতে পারবে।

উল্লেখ্য, গত ২৯ অগাস্ট প্রথমবারের মতো মেট্রোরেলের ভায়াডাক্টের ওপর পরীক্ষামূলক ট্রেন চালানো হয়। সেদিন বৈদ্যুতিক এই ট্রেনটি ৬টি বগি নিয়ে দিয়াবাড়ি ডিপো থেকে মিরপুর ১২ নম্বর স্টেশন পর্যন্ত গিয়ে আবর ডিপোতে ফিরে আসে। এরপর থেকে নিয়মিতই পরীক্ষামূলক যাত্রা চলছে। তবে তা ছিল দিয়াবাড়ি থেকে মিরপুর ১০ নম্বর স্টেশন পর্যন্ত সীমাবদ্ধ ছিল।

২০১৬ সালে উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটারের এমআরটি-৬ লাইনের নির্মাণকাজ শুরু হয়। এ প্রকল্পের সমন্বিত অগ্রগতি হয়েছে ৭২ শতাংশ, জানিয়েছে ডিএমটিসিএল।

জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়াম ঢাকার প্রথম মেট্রোরেল লাইনের জন্য ২৪ সেট ট্রেন তৈরি  করে দিচ্ছে। জাপানেই দুই পাশে দুটি ইঞ্জিন আর চারটি কোচের সমন্বয়ে ট্রেনের সেটগুলো তৈরি হচ্ছে।

এখন পর্যন্ত দেশে আট সেট ট্রেন দেশে এসেছে বলে জানিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ। এর মধ্যে সাতটি ডিপোতে পৌঁছেছে। আর মোংলা বন্দরে একটি সেট এখনও রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply