fbpx
BBS_AD_BBSBAN
৫ই ডিসেম্বর ২০২২ | ২০শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

১৩ জুনের মধ্যে উপহারের ছয় লাখ টিকা দিতে চায় চীন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশকে চীন দ্বিতীয় দফায় উপহারস্বরুপ ছয় লাখ টিকা হস্তান্তরের জন্য প্রস্তুত রয়েছে। আগামী ১৩ জুনের মধ্যে তা হস্তান্তরের জন্য চীন তৈরি আছে বলেও জানিয়েছে। তবে বাংলাদেশ কখন চীনের কাছ থেকে এই টিকা নেবে, সে বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

শনিবার দুপুরে ঢাকায় চীন দূতাবাসের উপরাষ্ট্রদূত হুয়ালং ইয়ান গণমাধ্যমকে এ তথ্য জানান। এদিন সকালে তিনি নিজের ফেসবুকে চীনের উপহারের টিকার বিষয়ে একটি স্ট্যাটাস দেন।

হুয়ালং ইয়ান বলেন, ‘জুনের ১৩ তারিখের মধ্যে ওই টিকা হস্তান্তরের জন্য আমরা তৈরি রয়েছি। তবে বাংলাদেশ কখন তা নেবে, সেটা এখনো ঠিক হয়নি। আশা করছি আগামী কয়েক দিনের মধ্যে এ বিষয়গুলো চূড়ান্ত হয়ে যাবে।’

গত ২০ মে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে ছয় লাখ টিকা উপহার হিসেবে দেওয়ার কথা জানান। ঢাকায় চীনের দূতাবাস বাংলাদেশের করোনাভাইরাসের সংক্রমণের ওপর চীনের নজর রয়েছে বলেও এক বিজ্ঞপ্তিতে জানায়।

চীন বাংলাদেশের চাহিদার প্রেক্ষিতে টিকার ঘাটতি নিয়ে উদ্বিগ্ন বলেও জানায়। ফলে দ্বিতীয় দফায় টিকা উপহারের ঘোষণা বাংলাদেশের প্রতি চীনের বন্ধুত্বের নিদর্শন বলে উল্লেখ করে দক্ষিণ এশিয়ার এই শক্তিধর দেশ।

এর আগে ১২ মে চীন বাংলাদেশকে সিনোফার্মের তৈরি পাঁচ লাখ টিকা উপহার হিসেবে দেয়। যে টিকার মধ্যে ৩০ হাজার টিকা বাংলাদেশে কর্মরত চীনের নাগরিকদের জন্য বরাদ্দ করা হয়।

Advertisement
Share.

Leave A Reply