fbpx

১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা, বিকেল ৪ টার মধ্যে হল ছাড়ার নির্দেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অধ্যাপক মো. সেলিম হোসেনের মৃত্যুকে কেন্দ্র করে উত্তপ্ত পরিস্থিতিতে আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) বন্ধ ঘোষণা করা হয়েছে।

শুক্রবার (৩ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিন্ডিকেটের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়। একইসঙ্গে বিকেল চারটার মধ্যে শিক্ষার্থীদের আবাসিক হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কাজী সাজ্জাদ হোসেন সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

শুক্রবার সকালে কুয়েটের শিক্ষক অধ্যাপক মো. সেলিম হোসেনের মৃত্যুর ঘটনায় দ্বিতীয় দিনের মতো  সিন্ডিকেট বৈঠক শুরু হয়। বৃহস্পতিবার বিকেলে সিন্ডিকেট সভা আহ্বান করা হলেও কোনো সিদ্ধান্ত ছাড়াই সেই বৈঠক শেষ হয়।

বৈঠক শুরু হওয়ার পর ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। প্রশাসনিক ভবনে শুরু হওয়া এ সভায় উপাচার্যসহ সিন্ডিকেট সদস্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মঙ্গলবার দুপুরে ক্যাম্পাসের বাসায় শৌচাগারে অচেতন হয়ে পড়ার পর ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও লালন শাহ হলের প্রভোস্ট সেলিমকে হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

তার মৃত্যুর পর অভিযোগ ওঠে, ওই দিন বাসায় ফেরার আগে তাকে ছাত্রলীগের একটি অংশ লাঞ্ছিত করেছিল। তবে ওই অংশের ছাত্রলীগ নেতা এই অভিযোগ অস্বীকার করেছেন।

ঘটনার সত্যতা যাচাইয়ে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্ত বৃহস্পতিবার দুই সদস্যের অপারগতা প্রকাশের কথা জানান কুয়েটের উপাচার্য অধ্যাপক কাজী সাজ্জাদ হোসেন।

অন্যদিকে অধ্যাপক সেলিমের মৃত্যুতে কুয়েট শিক্ষক সমিতির পক্ষ থেকে সুষ্ঠু বিচারের দাবিতে বৃহস্পতিবার ১০টা থেকে ১ ঘণ্টা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষকরা।

সেদিন বেলা সাড়ে ১১টার দিকে শিক্ষকরা কালোব্যাজ ধারণ করে প্রতিবাদ সমাবেশ শেষে বিশ্ববিদালয়ের রেজিস্ট্রারের কাছে স্মারকলিপি দেন। এর আগে বুধবার থেকে শিক্ষক শিক্ষার্থীরা ক্লাস বর্জন করেছেন।

আর বিক্ষোভরত শিক্ষার্থীদের অভিযোগ, অধ্যাপক সেলিমের কক্ষে ওই ছাত্ররা তাকে লাঞ্ছিত করে থাকতে পারেন, যা তাকে অসুস্থ হয়ে মৃত্যুর দিকে ঠেলে দেয়।

Advertisement
Share.

Leave A Reply