fbpx

১৭ বছর পর রেনেসাঁর নতুন গান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

১৭ বছরের বিরতি ভেঙে নতুন গান নিয়ে আসছে ব্যান্ড রেনেসাঁ। তাদের সর্বশেষ অ্যালবাম ‘একুশ শতকে রেনেসাঁ’ প্রকাশিত হয় ২০০৪ সালে। ২০১৮ সালে তাদের নতুন অ্যালবাম বাজারে আসার কথা থাকলে নানাবিধ জটিলতায় সেই অ্যালবামটি আর প্রকাশ হয়নি। নতুন এই গানের শিরোনাম ‘আকাশ আমার জোছনা আমার’। জুলফিকার রাসেলের কাব্যমালায় এতে সুরারোপ করেছেন এবং কণ্ঠ দিয়েছেন পিলু খান। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে গানটি প্রকাশ করতে যাচ্ছে ধ্রুব মিউজিক স্টেশন (ডিএমএস)। ইতোমধ্যে গানটির রেকর্ডিংও সম্পন্ন করেছেন তাঁরা।

১৭ বছর পর রেনেসাঁর নতুন গান

রেনেসার সদস্যরা। ছবি: সংগৃহীত

গান প্রকাশের ক্ষেত্রে এত সময় নিলেন কেন, এমন প্রশ্নের জবাবে রেনেসাঁ ব্যান্ডের পক্ষ থেকে নকীব খান জানালেন, ‘যেহেতু আমরা সবাই চাকরি এবং অন্য পেশায় ব্যস্ত থাকি, তাই একটু সময় নিয়ে অ্যালবামের কাজগুলো করতে হয়। একটি নতুন কাজ করতে হলে সবাইকেই সময় দিতে হয়। তা ছাড়া আমাদের ব্যান্ডের সবাই গানের মানের ব্যাপারে খুবই সচেতন। একটি গান আমাদের মনপুত না হলে সেই গান আমরা কখনই প্রকাশ করি না। গানের গুণগত মানের ব্যাপারে আমরা কখনোই আপস করতে রাজি নই। এ কারণে প্রায় ১৭ বছর পর আসছে আমাদের নতুন গান। তবে এটুকু বলতে পারি, আমাদের প্রতি শ্রোতাদের যে আস্থা আছে সেটা বজায় থাকবে এই গানে।’

শাহরিয়ার পলক নির্মাণ করেছেন গানটির ভিডিও। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ২৬ মার্চ ধ্রুব মিউজিক স্টেশন (ডিএমএস) এর ইউটিউব চ্যানেলে অবমুক্ত করা হবে গানটির ভিডিও। পাশাপাশি গানটি শুনতে পাওয়া যাবে একাধিক অ্যাপ এ।

 

১৭ বছর পর রেনেসাঁর নতুন গান

ছবি: সংগৃহীত

রেনেসাঁর প্রথম অ্যালবাম বাজারে আসে ১৯৮৮ সালে। মিষ্টি সুর আর ব্যতিক্রমী কথার গান দিয়ে প্রথম অ্যালবামেই সাড়া ফেলে দলটি। ১৯৯৩ সালে দ্বিতীয় অ্যালবাম তৃতীয় বিশ্ব, ১৯৯৮ সালে তৃতীয় অ্যালবাম একাত্তরের রেনেসাঁ এবং ২০০৪ সালে প্রকাশ পায় ‘একুশ শতকে রেনেসাঁ’ অ্যালবামটি। এটি তাদের চতুর্থ অ্যালবাম। ১৭ বছর পর প্রকাশ হতে যাচ্ছে তাদের নতুন গান ‘আকাশ আমার জোছনা আমার’।

উল্লেখ্য, ‘রেনেসাঁ’র জন্ম ১৯৮৫ সালে। কথা ও মেলোডিকে প্রাধান্য দিয়ে ছুটে চলা এ ব্যান্ডের বেশ কিছু গানই মন জয় করেছে শ্রোতাদের। তিন দশকেরও বেশি সময় পার করা এই ব্যান্ডটিকে নিয়ে এখনো শ্রোতাদের আগ্রহের বিন্দুমাত্র কমতি নেই। ১৯৮৫ সালে নকীব খান সোলস ছেড়ে ঢাকায় আসার পর এই ব্যান্ড গঠন করেন। বর্তমানে ব্যান্ডটিতে আছেন নকীব খান, পিলু খান, রেজাউর রহমান, ইমরান রহমান, কাজী হাবলু ও কার্তিক।

Advertisement
Share.

Leave A Reply