fbpx

১ জুলাই থেকে ঢাবির সব বর্ষের চূড়ান্ত পরীক্ষা হবে অনলাইনে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে করোনাভাইরাসের পরিস্থিতির যদি কোনো পরিবর্তন না হয়, তাহলে আগামী ১ জুলাই থেকে সব বর্ষের চূড়ান্ত পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটি৷

গত বছরের ১৮ মার্চ থেকে ঢাবির সব স্বাভাবিক শিক্ষা কার্যক্রম বন্ধ থাকলেও অনলাইনে ক্লাস ও দুটি সেমিস্টারের মিডটার্ম পরীক্ষা নেওয়া হয়েছে। কিন্ত আটকে আছে সব বর্ষের চূড়ান্ত পরীক্ষা।

এমন পরিস্থিতিতে বুধবার বিকেলে উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভা অনুষ্ঠিত হয়৷ সেখানে সিদ্ধান্ত নেওয়া হয় পরিস্থিতির উন্নতি না হলে ১ জুলাই থেকে অনলাইনে পরীক্ষা নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

মাকসুদ কামাল বলেন, করোনা পরিস্থিতির উন্নতি না হলে অনলাইনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব বর্ষের চূড়ান্ত পরীক্ষা শুরু হবে৷ অনলাইন পরীক্ষার গ্রহণযোগ্যতা ও পরীক্ষায় শিক্ষার্থীদের অংশগ্রহণ কীভাবে নিশ্চিত করা যায়, তা সুনির্দিষ্ট করতে  এরই মধ্যে অনুষদগুলোর ডিন ও ইনস্টিটিউটগুলোর পরিচালকদের একটি কৌশলপত্র তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে৷ দুই সপ্তাহের মধ্যে এই কৌশলপত্র জমা দিতে বলা হয়েছে৷

এছাড়া অনলাইন পরীক্ষার দায়িত্ব পালনের ব্যাপারে শিক্ষকদেরও প্রশিক্ষণ দেওয়া হবে৷ ডিনস কমিটির এসব সিদ্ধান্ত শিগগির বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের বিশেষ সভায় অনুমোদন করা হবে বলেও জানান তিনি।

তবে চূড়ান্ত পরীক্ষা অনলাইনে নেওয়া হলেও আবাসিক হলগুলো বন্ধ রাকাহ হবে বলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন সূত্রে জানা গেছে।

Advertisement
Share.

Leave A Reply