fbpx

২০২২ সালে ১৭ দিন বন্ধ থাকবে ব্যাংক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২২ সালে সাপ্তাহিক ছুটি বাদে বিভিন্ন দিবস ও উৎসবের জন্য ১৭ দিন ব্যাংক বন্ধ থাকবে। এসব দিনে ব্যাংকে লেনদেন হবে না। তবে অনলাইন ব্যাংছুকিং ও এটিএম সেবা চালু থাকবে বলে বাংলাদেশ ব্যাংক থেকে জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়েছে।

এবার মোট ২৩ দিন ব্যাংক বন্ধ থাকার কথা ছিল। কিন্ত কিছু উৎসব ও দিবস শুক্র ও শনিবারে পড়ায় ছুটি কমে ১৭ দিন হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ১৭ মার্চ জাতীয় শিশু দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও ১৯ মার্চ শবে বরাতের বন্ধ থাকবে। এর মধ্যে ১৯ মার্চ শনিবার, তবে দিবসটি চাঁদ দেখার ওপর নির্ভরশীল। ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে ব্যাংক বন্ধ থাকবে, তবে সেদিন শনিবার। ১৪ এপ্রিল বাংলা নববর্ষ উপলক্ষে ব্যাংক বন্ধ থাকবে। ২৯ এপ্রিল শবে কদরের বন্ধ, এ দিনটিও শুক্রবার।

এছাড়া পয়লা মে মে দিবসের বন্ধ; ২, ৩ ও ৪ মে ঈদুল ফিতর ও ১৫ মে বুদ্ধপূর্ণিমার বন্ধ। পয়লা জুলাই ব্যাংক হলিডে; ৯, ১০ ও ১১ জুলাই ঈদুল আজহা। এ ছাড়া ৯ আগস্ট আশুরা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ১৮ আগস্ট জন্মাষ্টমী, ৫ অক্টোবর দুর্গাপূজা, ৯ অক্টোবর ঈদে মিলাদুন্নবী ও ১৬ ডিসেম্বর বিজয় দিবস। তবে ১৬ ডিসেম্বর শুক্রবার। ২৫ ডিসেম্বর যিশুখ্রিষ্টের জন্মদিন (বড়দিন) উপলক্ষে ও ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডে উপলক্ষে ব্যাংক বন্ধ থাকবে। তবে ৩১ ডিসেম্বর শনিবার।

চাঁদ দেখার ওপর ধর্মীয় বিভিন্ন দিবস নির্ভরশীল হওয়ায় এসব ছুটির তারিখ পরিবর্তন হতে পারে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়।

Advertisement
Share.

Leave A Reply