fbpx

২০২৪ সালে বাজারে আসছে অ্যাপলের ‘আই কার’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সিলিকন ভ্যালির প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল এবার বৈদ্যুতিক গাড়ি নির্মাণের উদ্যোগ নিয়েছে। প্রযুক্তি প্রতিষ্ঠানটি এবার স্বয়ংক্রিয় বৈদ্যুতিক গাড়ি আনবে। ২০২৪ সালে যাত্রীবাহী এ গাড়িগুলো বাজারে আসবে বলে জানা গেছে।

ক্যালিফোর্নিয়ার ডিপার্টমেন্ট অব মোটর ভেহিকেলস থেকে ২০১৭ সালে স্বয়ংক্রিয় গাড়ি পরীক্ষামূলকভাবে পরিচালনার অনুমোদন পায় অ্যাপল। তবে জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোক্সওয়াগেনের প্রধান নির্বাহী হার্বার্ট ডিস এ নিয়ে বেশ উদ্বিগ্ন।

তিনি বলেন, ‘অ্যাপল কখনই বৈদ্যুতিক গাড়ি বাজারে আনতে পারবে না।’ বৈদ্যুতিক স্বয়ংক্রিয় গাড়ি তৈরি করা সহজ কোনো বিষয় নয় বলেও জানান তিনি।

এদিকে বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্য অ্যাপলকে অন্য কোনো কোম্পানির সাহায্য নিতে হবে বলে জানা গেছে। অ্যাপল জানিয়েছে, ২০২৪ সালেই তাদের বৈদ্যুতিক গাড়ি বাজারে আসবে।

এদিকে গুঞ্জন শোনা যাচ্ছে , অ্যাপল তাদের এই গাড়ির নাম দেবে অ্যাপল কার বা প্রোজেক্ট টাইটান। আর অনেক নামি দামি প্রতিষ্ঠান অ্যাপলের সঙ্গে গাড়ি নির্মাণের চুক্তিতে আসতে চায়। প্রাথমিকভাবে এক লাখ গাড়ি তৈরির জন্য তারা ৩৬০ কোটি ডলারের চুক্তি করার আশা প্রকাশ করেছে।

জানা গেছে, অ্যাপলের গাড়িতে যে ব্যাটারি থাকবে, তা অনেক বেশি বিদ্যুৎ সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব হবে। তবে অন্যান্য ইলেকট্রনিকস পণ্যের ব্যাটারি থেকে অ্যাপলের গাড়ির ব্যাটারি ভিন্ন হবে। গাড়ির নাম হতে পারে আই কার। তবে অন্য যে কোনো বৈদ্যুতিক গাড়ির চেয়ে অ্যাপলের গাড়ির দাম হবে অনেক বেশি। জর্জিয়াতে ৩০০ কোটি ডলারের নতুন প্ল্যান্ট তৈরি করে সেখানে অ্যাপলের এই গাড়ি উৎপাদন করা হবে।

Advertisement
Share.

Leave A Reply