fbpx

২১ ফেব্রুয়ারি থেকে মোবাইলে বাংলায় এসএমএস পাবে গ্রাহকরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২১ ফেব্রুয়ারি থেকে গ্রাহকদের বাংলায় বার্তা বা এসএমএস পাঠানোর জন্য মোবাইল ফোন অপারেটরদের নির্দেশেনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মোবাইল মাধ্যমে বাংলা ভাষার প্রচলনের জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। এরই মধ্যে বিটিআরসি দেশের সব মোবাইল ফোন অপারেটরগুলোকে এই নির্দেশনা পাঠিয়েছে বলে জানা গেছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার নিজের ফেসবুক পেজে পোস্ট দিয়ে এই তথ্য জানিয়েছেন। তিনি লিখেছেন, ‘২১ ফেব্রুয়ারি থেকে মোবাইল অপারেটরগুলো তাদের সব তথ্য বাংলায় দেবে।’

তিনি আরেক ফেসবুক পোস্টে লেখেন, আমাদের নির্দেশনা অনুসারে বাংলা এসএমএস-এর হার ইংরেজির চাইতে অর্ধেক করা হয়েছে। ৮০ বর্ণের একটি এসএমএস বা তার অংশ বিশেষ এর মূল্য ৫০ পয়সার বদলে ২৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। আশা করি এর সুফল বাংলা এসএমএস প্রেরণকারীরা পাচ্ছেন।

২১ ফেব্রুয়ারি থেকে মোবাইলে বাংলায় এসএমএস পাবে গ্রাহকরা

জানা গেছে, বিটিআরসির ২৫৫তম কমিশন বৈঠকে মোবাইল গ্রাহকদের বাংলায় এসএমএস পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হয়। এতে করে সর্বস্তরের গ্রাহকদের কাছে মোবাইল ফোন অপারেটরের পাঠানো তথ্য সহজে বোধগম্য হবে।

তবে অপারেটরগুলোর কারিগরি দিক বাস্তবায়নের জন্য ২০ ফেব্রুয়ারি (২০২২) পর্যন্ত সময় দেওয়া হয়েছে এবং ২১ তারিখ থেকে এটা বাস্তবায়নের নির্দেশনা দেওয়া হয়েছে। গত ১২ অক্টোবর বিটিআরসি থেকে দেশের মোবাইল ফোন অপারেটগুলোকে এই নির্দেশনা দেওয়া হয়।

Advertisement
Share.

Leave A Reply