fbpx

২৪ ক্যারেট স্বর্ণে মোড়ানো সাবান, দাম আড়াই লাখ টাকা!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নিজের শরীরকে কোমল আর মোহনীয় করে তুলতে সাবানের কোনো জুড়ি নেই। পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি সাবান ব্যবহার আপনাকে নানা রকম সংক্রামক রোগ ও চর্মরোগ থেকে রক্ষা করতে পারে। তাই কয়লা ধুলে যেমন ময়লা যায় না, শুধু পানি দিয়ে ধুলেই ত্বক পরিষ্কার হয় না। সাবান দিয়ে ত্বক পরিষ্কার করলে ত্বকের ময়লা, ধুলা ও তৈলাক্ত ভাব দূর হয়। এজন্য নিজেকে সুস্থ রাখতে আপনি এই প্রসাধনীর ক্ষেত্রে একটু টাকা খরচ করতেই পারেন।

তবে প্রশ্ন হচ্ছে, একটি সাবানের দাম কত হতে পারে? বেশিরভাগই বলবেন, কত আর, ২০ টাকা থেকে শুরু করে হাজার টাকা। কিন্ত যখন শুনবেন, একশ গ্রামের একটি সাবানের দাম প্রায় আড়াই লাখ টাকার মতো, তখন চোখ কপালে ওঠাই স্বাভাবিক। অবিশ্বাস্য হলেও এই দামের সাবান পাওয়া যায় লেবাননের ত্রিপোলিতে।

লেবাননের একটি পরিবার ওই মহামূল্যবান সাবানটি তৈরি করে থাকে। সেই দামি সাবানের নাম খান আল সাবুন। বিলাস বহুল সাবান, ত্বকের প্রসাধনী এবং সুগন্ধিও তৈরি করে বাদের হাসানের পরিবার।

পনের শতক থেকে একটি ছোট্ট পারিবারিক কারখানায় সাবান তৈরির কাজ চলছে। লেবাননের ত্রিপলতিতে ‘বাদের হাসান অ্যান্ড সন্স’ নামে কোম্পানিটি ওই হস্তনির্মিত সাবানের ব্র্যান্ড ‘দ্য খান আল  সাবান’ গড়ে তোলেন। তেল ও প্রাকৃতিক বিভিন্ন উপাদানের নির্যাস থেকে নানা রকম বিলাসবহুল ও গায়ে দেওয়ার সাবান উৎপাদনে খ্যাতি রয়েছে এদের।

দুবাই ও সংযুক্ত আরব আমিরাতের সবচেয়ে দামি দোকানগুলোর কয়েকটিতে তারা পণ্য বিক্রি করে। তবে বিশেষ অতিথি ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য সবচেয়ে দামি পণ্যটি সরবরাহ করে এ প্রতিষ্ঠানটি।

২০১৩ সালে তারা প্রথম কাতারের ফার্স্ট লেডির জন্য উপহার হিসেবে স্বর্ণ ও হীরার গুঁড়ো মেশানো এই সাবানটি উৎপাদন করে। প্রথম দিকে এটি দেখতে পনির খণ্ডের মতো লাগলেও সময়ের সাথে সাথে এর ডিজাইনে পরিবর্তন এসেছে।

সম্প্রতি ইনস্ট্রাগ্রামে ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা যায়, বাহরাইন অভিনেত্রী ও ইনস্টাগ্রাম সুপারস্টার শায়লা সাবত’কে সবচেয়ে দামি সাবানটি ব্যবহারের প্রস্তাব দিচ্ছেন কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তা আমির হাসান। সেখানে ক্রেতার নাম লেখা ছাড়াও উল্লেখ রয়েছে, এটি ২৪-ক্যারেট স্বর্ণে আবৃত!

তবে এই সাবান নিয়ে বিতর্কেরও কমতি নেই। বিবিসির করা এক প্রতিবেদন থেকে জানা যায়, হীরা ও স্বর্ণের গুঁড়োর মিশ্রণ থাকায় এই সাবান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তবে সেটি প্রত্যাখান করে আসছেন কোম্পানি প্রধান।

জানা গেছে, পৃথিবীর সবচেয়ে দামি এই সাবানে রয়েছে ১৭ গ্রাম ২৪-ক্যারেট স্বর্ণের গুঁড়ো, সামান্য পরিমাণ হীরার গুঁড়ো, খাঁটি অলিভ অয়েল, অর্গানিক মধু ও অন্যান্য উপাদান। তবে এই সাবান শুধু বিশেষ মানুষদের জন্যই, নাকি চাইলে যে কেউ এটি কিনতে পারবেন, সে তথ্য অগোচরেই রয়ে গেছে।

Advertisement
Share.

Leave A Reply