fbpx

২৫ থেকে ৩১ অক্টোবর আদমশুমারি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী ২৫ থেকে ৩১ অক্টোবর দেশের সব মানুষকে গণনার আওতায় আনা হবে। এই সময়ে অনুষ্ঠিত হবে জনশুমারির মূল শুমারি। প্রশিক্ষণ কার্যক্রমের মাধ্যমে শুমারির উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

১৮ জানুয়ারি সোমবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান (বিবিএস) ভবনে জোনাল অপারেশন (প্রথম) প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরী। অনুষ্ঠানে মহাপরিচালক তাজুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য দেন প্রকল্প পরিচালক কবীর উদ্দিন।

জনগণই দেশের মালিক জানিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘জনগণের টাকা ব্যয়ের ক্ষেত্রে সতর্ক হতে হবে, না খেয়ে নয়, হিসেব করে চলতে হবে তাদের। তিনি বলেন দেশের জনগণের টাকায় আমরা চলছি কিন্তু তারাই একটু সুন্দর বসার জায়গাও পাচ্ছেনা, অথচ তারাই দেশের মালিক। তাই আদমশুমারি করে জানা যাবে কে কোন আবস্থানে আছেন।’

জনগণের প্রতি আয় বুঝে ব্যয় করার আহব্বান জানান মন্ত্রী। এমএ মান্নান আরও বলেন, ‘সঠিক তথ্যের কোনো বিকল্প নেই। টিম ওয়ার্ক করতে হবে। প্রচার-প্রকাশনা ব্যাপকভাবে চালাতে হবে। পরিসংখ্যান আমাদের তিন-চারটি পালকের মধ্যে একটি। এই পালক কার্যক্রম জনগণের ব্যাপক কাজে লাগবে।’

অনুষ্ঠানে জানানো হয়, সারা দেশের ১৪৪ জন জোনাল কর্মকর্তা জনশুমারির প্রশিক্ষণে অংশ নিচ্ছেন। জোনাল অপারেশন প্রথমে মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহ কার্যক্রম আগামী ২৩ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত পরিচালিত হবে।

চলতি মাসেই মূল শুমারির অনুষ্ঠানের কথা থাকলেও,করোনার কারণে অনুষ্ঠিত হচ্ছে অক্টোবর মাসে। আর সঠিক পরিসংখ্যানের জন্য ডিভাইস ব্যবহারের মাধ্যমে ধর্যসহকারে তথ্য সংগ্রহের নির্দেশ দেন মন্ত্রী।

Advertisement
Share.

Leave A Reply