fbpx
BBS_AD_BBSBAN
৬ই ডিসেম্বর ২০২২ | ২১শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

৪০ মিনিটের বেশি ব্যবহার করা যাবে না টিকটক!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অনলাইনে শিশুদের নেতিবাচক কনটেন্ট থেকে দূরে রাখতে চীনে ‘ইয়ুথ মোড’ চালু করেছে টিকটক। যেখানে  শিশুরা এই অ্যাপটি সর্বোচ্চ ৪০ মিনিট ব্যবহার করতে পারবে। মার্কিন সংবাদ মাধ্যম রয়টার্স এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে।

সেখানে বলা হয়, টিকটকের চীনা সংস্করণ ‘দৌইন’ এই মোড চালু করা হয়েছে। যেখানে ১৪ বছরের কম বয়সী ব্যবহারকারীদের জন্য টিকটক ব্যবহারের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।

শনিবার বিষয়টি নিশ্চিত করে দৌইনের পক্ষ থেকে বলা হয়, ভোর ৬টা থেকে রাত ১০টার মধ্যে কেবল ৪০ মিনিটের জন্য ১৪ বছরের কম বয়সী ব্যবহারকারীরা অ্যাপটি ব্যবহার করতে পারবে। শিশুদের অনলাইনে নেতিবাচক কন্টেন্ট থেকে রক্ষা করতে এখন পর্যন্ত এটিই প্রতিষ্ঠানটির সবচেয়ে কঠোর পদক্ষেপ বলে এক বিবৃতিতে জানিয়েছে দৌইন কর্তৃপক্ষ।

বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ভিডিও গেইম নির্মাতাসহ প্রযুক্তি প্রযুক্তি খাতের একাধিক শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানের উপর কড়াকড়ি নীতিমালা আরোপ করেছে চীন সরকার। সমাজতান্ত্রিক মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক হতে পারে, এমন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে বলে মন্তব্য করেছে রয়টার্স।

দৌইন ছাড়াও উইচ্যাটসহ নির্দিষ্ট কিছু গেইমে আছে ‘ইউথ মোড’। যেখানে ব্যবহারকারীর প্রবেশাধিকার সীমিত করে দেয়া হয়েছে। পাশাপাশি অনলাইনে লেনদেন ও কাছাকাছি থাকা বন্ধুদের খোঁজার ফিচার দুটি ওই মোডে বন্ধ রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply