fbpx

৪১তম বিসিএস পরীক্ষার্থীদের জন্য পিএসসির বিশেষ নির্দেশনা

Pinterest LinkedIn Tumblr +

নির্ধারিত ১৯ মার্চ শুক্রবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা। যেখানে প্রায় সাড়ে চাড় লাখ পরীক্ষার্থী অংশ নেওয়ার কথা রয়েছে। করোনা মহামারির কারণে এবার সরকারি কর্ম কমিশন-পিএসসি বাড়তি সতকর্তা অবলম্বন করছে।

পাশাপাশি পরীক্ষার্থীদের জন্য বেশ কিছু নির্দেশনা জারি করেছে পিএসসি। আর এই নির্দেশনা পরীক্ষা সংশ্লিষ্ট সবাইকে মানার আহ্বান জানিয়েছে পিএসসি। মঙ্গলবার (১৬ মার্চ) রাতে পিএসসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য দেওয়া হয়।

নির্দেশনায় বলা হয়েছে, প্রতিটি পরীক্ষার হলে পর্যাপ্ত আলো-বাতাসের ব্যবস্থা নিশ্চিত করতে হবে। পরীক্ষার হলের বাইরে পরীক্ষার্থীদের হাত ধোয়ার ব্যবস্থা বা স্যানিটাইজারের ব্যবস্থা করতে হবে। পরীক্ষার হলে প্রবেশের সময় শরীরের তাপমাত্রা পরিমাপ করার জন্য নন-কন্ট্যাক্ট ইনফ্রারেট থার্মোমিটার থাকতে হবে। প্রতিটি পরীক্ষার হলে এবং কন্ট্রোল রুমে জীবাণুনাশক ব্যবস্থা থাকতে হবে।

একইসঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানের সব এলাকা পরিষ্কার ও জীবাণুমুক্ত করতে হবে। স্বাস্থ্যবিধি পালনের বার্তাসংবলিত পোস্টার ফেস্টুনের মাধ্যমে প্রচার করতে হবে।

এছাড়া, অতিরিক্ত লোকজনের ভিড় এড়াতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতা নেওয়া যেতে পারে। শিক্ষাপ্রতিষ্ঠান এবং বর্জ্য ব্যবস্থাপনার সুবিধা এবং পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত করতে হবে।

পরীক্ষার্থীদের কমপক্ষে তিন ফুট দূরত্ব বজায় রেখে প্রয়োজনে গোল চিহ্ন দিয়ে দাঁড়ানোর স্থান নির্দিষ্ট করে দিতে হবে। মাস্ক ছাড়া কোনো পরীক্ষার্থী হলে প্রবেশ করতে পারবেন না। আসন ব্যবস্থায় দু’জন পরীক্ষার্থীর মধ্যে কমপক্ষে তিন ফুট দূরত্ব থাকতে হবে। পরীক্ষার হলের বাইরে জনসমাবেশ পরিহার করতে হবে।

Share.

Leave A Reply