fbpx

৫ নারীকে ‘বঙ্গমাতা’ পদক দিলেন প্রধানমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সমাজের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য এ বছর পাঁচজন বাংলাদেশি নারীকে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব’ পদক প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রবিবার (৮ আগস্ট) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত মূল অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী। এ সময় মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেছা ইন্দিরা প্রধানমন্ত্রীর পক্ষে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব’ পদক তুলে দেন পদকপ্রাপ্ত ও তাদের পরিবারের সদস্যদের হাতে।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে ভূমিকার জন্য বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মমতাজ বেগম (মরণোত্তর) এবং শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়া ক্ষেত্রে অবদানের জন্য জয়াপতি (মরণোত্তর) এ পুরস্কার পেয়েছেন।

এছাড়া, কৃষি ও পল্লী উন্নয়নে অবদানের জন্য কৃষি উদ্যোক্তা মোসাম্মাৎ নুরুন্নাহার বেগম, রাজনীতিতে মুক্তিযোদ্ধা অধ্যক্ষ জোবেদা খাতুন পারুল এবং গবেষণা ক্ষেত্রে নেত্রকোনা জেলার লেখক ও গবেষক নাদিরা জাহান (সুরমা জাহান) পেয়েছেন ‘বঙ্গমাতা’ পদক।

এই প্রথমবারের মতো প্রবর্তিত ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব’ পদকটি নারীদের জন্য ‘ক’ শ্রেণিভুক্ত সর্বোচ্চ রাষ্ট্রীয় পদক হিসেবে গণ্য করা হবে। বাংলাদেশি এই পাঁচ নারীকে পুরস্কার হিসেবে ১৮ ক্যারেট স্বর্ণের ৪০ গ্রাম ওজনের একটি পদক, চার লাখ টাকার চেক, সার্টিফিকেট এবং উত্তরীয় প্রদান করা হয়েছে।

এছাড়া, বঙ্গমাতার ৯১তম জন্মবার্ষিকীতে নারীদের আর্থিক সাহায্য ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দেশের ৬৪ জেলার প্রশাসকের কার্যালয় থেকে প্রাপ্ত সুবিধাভোগীদের তালিকা অনুযায়ী ৪ হাজার অসচ্ছল নারীকে সেলাই মেশিন এবং মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ২ হাজার নারীকে ২ হাজার টাকা করে মোট ৪০ লাখ নগদ টাকা ও সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। গোপালগঞ্জ জেলা প্রশাসনের সাথে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন সরকারপ্রধান।

Advertisement
Share.

Leave A Reply