fbpx
BBS_AD_BBSBAN
৪ঠা ডিসেম্বর ২০২২ | ১৯শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

৬৮০ কোটি ডলার খুইয়েছে উবার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনার কারণে বিশ্বে অনেক নামী দামি প্রতিষ্ঠান লোকসানের মুখ দেখেছে। ঠিক তেমনি এক প্রতিষ্ঠান হচ্ছে অ্যাপ-ভিত্তিক ট্যাক্সি সেবার নেটওয়ার্ক উবার। করোনার প্রভাবে ২০২০ সালে কোম্পানিটি ৬৮০ কোটি ডলার ক্ষতির সম্মুখীন হয়েছে। তবে ২০১৯ সালে প্রতিষ্ঠানটির এ ক্ষতির পরিমাণ ছিল ৮৫০ কোটি ডলার। সম্প্রতি এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন বলছে, ২০২০ সালের শেষ তিন মাসে কোম্পানিটি হারিয়েছে ৯৬ কোটি ডলার। আর শেয়ারের জন্য তারা ক্ষতিপূরণ দিয়েছে ২৩ কোটি ডলার। আর ২০১৯ সালে শেয়ারে এই ক্ষতিপূরণের পরিমাণ ছিল ১১০ কোটি ডলার।

প্রতিষ্ঠানটির এই আর্থিক ধস সম্পর্কে উবারের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা নেসলস চাই বলেন, ২০২১ সালে মুনাফার লক্ষ্য নিয়েই মাঠে নামছে তারা।

তবে মহামারির সময় ‘উবার ইটস’ বেশ জমজমাট ছিল। ২০১৯ সালের তুলনায় ২০২০ সালের চতুর্থ প্রান্তিকে উবার ইটসের আয় হয়েছে ১৪০ কোটি ডলার। আর বছর ব্যবধানে এর আয় বেড়েছে ২২৪ শতাংশ। কিন্ত ধস নেমেছে রাইড শেয়ারিং এ। বছরের একই সময়ের তুলনায় এর  কমেছে ৫২ শতাংশ। আর আয় হয়েছে মাত্র ১৫০ কোটি ডলার।

তবে প্রতিষ্ঠানটিকে বাঁচাতে আর ডেলিভারি পোর্টফোলিওকে আরও  শক্তিশালী করতে কয়েক মাসে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে উবার। গেল সপ্তাহে তারা অ্যালকোহল ডেলিভারি স্টার্ট আপ’ ড্রিজলি ‘ চালু করেছে ।

কিন্ত কিছু সেবাও বন্ধ করে দিয়েছে উবার। গেল ডিসেম্বরে তারা ফ্লাইং ট্যাক্সি সেবা বন্ধ করে দেয়।এছাড়া  করোনার সময় ২৫ শতাংশ কর্মী ছাঁটাই করেছে প্রতিষ্ঠানটি।

Advertisement
Share.

Leave A Reply