fbpx

৭ শতাধিক শালিক পাখি উদ্ধার,পালিয়েছে শিকারি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাগেরহাটের মোল্লাহাটে ৭০০ বন্দি পাখিকে অবমুক্ত করা হয়েছে। গতকাল (২ জানুয়ারি) রবিবার বিকালে পুলিশি সহযোগিতায় পাখিগুলোকে উদ্ধার করে প্রকৃতিতে অবমুক্ত করা হয়।

মোল্লাহাটের গাওলা ইউনিয়নের রাজপাট এলাকায় শিকার করা শত-শত শালিক আটকে পাখির খামার গড়ে তুলেছিলেন এক ব্যক্তি। বিভিন্ন কৌশলে ধরা শালিকগুলোকে খুলনা ও আশাপাশের এলাকায় বিক্রি করতেন তিনি। এ খবরে গতকাল সেখানে পুলিশ অভিযান চালিয়ে দুটি বাড়ি থেকে ৭শতাধিক শালিক পাখি উদ্ধার করে।

স্থানীয়রা অভিযোগ করেন, এই অঞ্চলে বিভিন্ন হোটেলে কোয়েল পাখি বলে এই শালিক পাখির মাংস খাওয়ানো হয়। এছাড়া শালিক পাখি কথা বলে এ কারণেই বিভিন্ন বাসাবাড়িতে শালিক পালনের প্রচলন আছে।

এ বিষয়ে মোল্লাহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জানান, একটি গ্রামে বিভিন্ন ধরণের পাখি আটকে রাখা হয়েছে এমন গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হলে, রাজপাট এলাকার জনৈক কাকা মিয়ার বাড়ির থেকে ৫ শতাধিক এবং পার্শবর্তী অন্য একটি বাড়ি থেকে আরও ২শতাধিক শালিক পাখি উদ্ধার করা হয়।

উদ্ধার হওয়া শালিক পাখিগুলো খুলনাসহ বিভিন্ন এলাকায় বিক্রি করা হত জানিয়ে তিনি আরও বলেন, শালিকগুলো স্থানীয় বিভিন্ন বিল-বাওড় থেকে শিকার করা হয়।  অভিযান টের পেয়ে শালিকগুলো আটকে রাখা ব্যক্তি পালিয়ে যায়।

পাখিগুলোকে উদ্ধার করে প্রকৃতিতে অবমুক্ত করা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply