fbpx

অনলাইনে ব্যবসা শুরুর আগে মুদি দোকান অবজার্ভ করুন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঋআজ মোর্শেদের জন্ম ১ ডিসেম্বর ঢাকায়। গ্রাজুয়েশন করেছেন ব্যবসা প্রশাসনে। দীর্ঘদিন ধরেই ব্র্যান্ডিং নিয়ে কাজ করছেন। যার ধারাবাহিকতায় ২০১৫ সালে গড়ে তোলেন ‘স্টুডিও প্রাণকোকিলা’। বর্তমানে ‘প্রাণকোকিলা ডিজিটাল’ নামে যেটি পরিচিত। ফেসবুক পেইজ সেটআপ থেকে লোগো টিউনের মত সেবা এখানে মেলে। পাশাপাশি ‘চিরহঋৎ’ নামে একটি ব্যান্ডের লিড গিটারিস্ট ও ভোকালিস্ট হিসাবে কাজ করছেন।

উপার্জন শুরু করারও বহু আগে থেকেই দোকানের সাথে আমাদের সম্পর্ক শুরু হয়। হিসাব করে দেখা যায়, টাকার লেনদেনে সদায় কেনার অভিজ্ঞতা শৈশব থেকেই আরম্ভ। যার মানে দাড়ালো ব্যবসার সাথে আমাদের জানাশোনা মেলাদিনের। এটা এমন একটা চক্র যেখানে আমরা আমৃত্যু ক্রেতা। এর সাথে যোগ হয় শুধু আমাদের বিক্রেতা পরিচয়। যেখানে সবাই ক্রেতা কিন্তু সবাই বিক্রেতা নয়।

এবার ছোটবেলা থেকে দেখে আসা কিছু সাধারণ দোকানের ওপর কিছু দৃষ্টি দেওয়া যাক।

দোকানদার তার পণ্য এলোমেলো রাখেন না। টাকা খরচ করে ডেকোরেশন করেন। পণ্য যতদূর সম্ভব সাজিয়ে রাখেন। কিন্তু কেন?

দোকানের ভেতরে যথেষ্ট জায়গা থাকা সত্ত্বেও কিছু পণ্য ফুটপাতে অথবা দোকানের বাইরেও সাজিয়ে রাখেন। কিন্তু কেন?

বাড়তি বিদ্যুৎ বিল দিয়েও বাড়তি আলোকসজ্জা করেন। কিন্তু কেন?

দোকানে পণ্য সাজানোর সময় ধরণ বুঝে আলাদা আলাদা করে ভাগ করে সাজানো হয়। মুদি দোকানে চিপসের প্যাকেটের পাশে খাতা,কলম না রেখে চানাচুরের প্যাকেটই রাখা হয় অথবা গ্রুপ অব ইন্ডাস্ট্রি তাদের সব পণ্য এক বিজ্ঞাপনে না দেখিয়ে আলাদা আলাদা করে দেখায়। কিন্তু কেন?

দোকানদাররা বিক্রি বাড়ানোর জন্য সেলসম্যান নিয়োগ না করে পণ্যের মার্জিত উপস্থাপনের উপর গুরুত্ব দেন। কিন্তু কেন?

পণ্য বিক্রি করার পরও ক্রেতার সঙ্গে সুসম্পর্ক রাখতে চেষ্টা করেন। কিন্তু কেন?

এই প্রশ্নগুলো খুবই বেসিক। এর উত্তর জানা মানে ব্যবসার মৌলিক বিষয় সম্পর্কে আপনার ধারণা পরিস্কার। প্রচার ও প্রসারের প্রক্রিয়া আপনি জানেন। যার ফলে পণ্য বিক্রি করা আপনার জন্য তুলনামূলক সহজ।

আর যদি উত্তরগুলো না জানা থাকে, সেক্ষেত্রে এখনই রাস্তায় নেমে বিভিন্ন দোকান ঘুরতে থাকুন। ভালো করে অবজার্ভ করুন মুদি দোকান। প্রচারের সাথে প্রসারের সম্পর্ক বোঝার চেষ্টা করুন।

অনলাইনে ব্যবসা করার জন্য ব্যবসায়ের মৌলিক বিষয়ে স্বচ্ছ ধারণা থাকা খুবই প্রয়োজন। এই মৌলিক জ্ঞান আর বাস্তবতা বোধ আপনাকে পৌছে দেবে কাঙ্খিত গন্তব্যে।

লেখক : ঋআজ মোর্শেদ, প্রধান উদ্যোক্তা, স্টুডিও প্রাণকোকিলা ডিজিটাল

Advertisement
Share.

Leave A Reply