fbpx

অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ হাইকোর্টের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শুধুমাত্র ৯২টি ছাড়া সকল অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। আর তা আগামী ৭ দিনের মধ্যে কার্যকর করতে বিটিআরসি চেয়ারম্যান ও প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে বলা হয়েছে।

আজ মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এ সময় আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন দুই রিটকারী আইনজীবী জারিন রহমান ও রাশিদা চৌধুরী নীলু।

এর আগে, সংবেদনশীল সংবাদসহ যে কোনও খবর প্রকাশের ক্ষেত্রে গত ৫ মে সংবাদ মাধ্যমগুলোর জন্য ‘নৈতিক নীতিমালা’ প্রণয়ন চেয়ে সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ পাঠানো হয়। পাশাপাশি এই নোটিশ পাঠানো হয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব, বিটিআরসি’র চেয়ারম্যান এবং বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকেও। তবে সে নোটিশের কোনও জবাব না পেয়ে আইনজীবী জারিন রহমান ও রাশিদা চৌধুরী নীলু হাইকোর্টে রিট দায়ের করেন।

রিট আবেদনে উল্লেখ করা হয়েছে, সম্প্রতি রাজধানীতে একটি ২১ বছরের মেয়ের মরদেহ উদ্ধারের ঘটনাকে কেন্দ্র করে দেশের সংবাদ মাধ্যমগুলোর মধ্যে বিশেষ করে অনলাইন নিউজ পোর্টালগুলোতে অগ্রহণযোগ্যভাবে নিউজ পরিবেশন করা হয়েছে। অথচ, এসব সংবাদ পরিবেশনা বন্ধে বিটিআরসি কিংবা প্রেস কাউন্সিল কোনও উদ্যোগ গ্রহণ করেনি।

এ অবস্থায় বাংলাদেশ প্রেস কাউন্সিল কর্তৃক সংবাদ পরিবেশনের ক্ষেত্রে নৈতিক নীতিমালা প্রণয়ন জরুরি হয়ে উঠেছে। এর সাথে, দেশে অনিবন্ধিত নিউজ পোর্টালগুলো চালু থাকার পরও বিটিআরসি কোনও পদক্ষেপ গ্রহণ করেনি। তাই এসব পোর্টালের রেজিস্ট্রেশনও জরুরি হয়ে পড়েছে বলেও উল্লেখ করা হয়েছে রিট আবেদনে।

ওই রিটের শুনানির প্রেক্ষিতেই ‘ন্যাশনাল অনলাইন মাস মিডিয়া পলিসি-২০১৭’ অনুযায়ী দেশে অনুমোদনবিহীন অনলাইন মিডিয়াগুলো কেন বন্ধ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

Advertisement
Share.

Leave A Reply