fbpx

অনুমতি বন্ধ হলো ভারতীয় পেঁয়াজ আমদানির

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে উৎপাদিত পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিত করতে ও কৃষকদের চাষে উদ্বুদ্ধ করতে বন্ধ করে দেওয়া হয়েছে ভারতসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানির ইমপোর্ট পারমিট (আইপি)।

এ লক্ষ্যে সোমবার (২০ ডিসেম্বর) পেঁয়াজের আইপি দেওয়া বন্ধ করে দেওয়া হয়। তাই পরের দিন মঙ্গলবার (২১ ডিসেম্বর) থেকে আইপি দেয়নি হিলি স্থলবন্দর কর্তৃপক্ষ।

এদিকে বন্দরের ব্যবসায়ীরা জানিয়েছেন, হিলি স্থলবন্দরের আমদানিকারকদের আগে থেকে করা ৫০ হাজার টনের মতো পেঁয়াজের আইপি রয়েছে। যার মাধ্যমে বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত থাকবে।

এ বিষয়ে হিলি স্থলবন্দর উদ্ভিদ সঙ্গনিরোধ অফিসের উপসহকারী কর্মকর্তা ইউসুফ আলী সংবাদমাধ্যমকে জানান, এখন পর্যন্ত অফিসিয়ালি পেঁয়াজের আইপি বন্ধের কোনো নির্দেশনা তারা পাননি। আমদানিকারকরা আইপির জন্য আবেদন করলেও মঙ্গলবার সকাল থেকে সার্ভার বন্ধ দেখাচ্ছে।

তিনি আরও বলেন, কৃষকের উৎপাদিত পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিত ও চাষে উদ্বুদ্ধ করতে আমদানি বন্ধ রাখার উদ্যোগ নিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এখন থেকে শুরু করে আগামী মার্চ পর্যন্ত আইপি দেওয়া বন্ধ থাকবে। এপ্রিল মাস থেকে আবারও আইপি দেওয়া শুরু হবে। তবে, আগের করা আইপির মাধ্যমে আমদানিকারকরা পেঁয়াজ আমদানি করতে পারবেন।

Advertisement
Share.

Leave A Reply