fbpx

অফলাইনেও ব্যবহার করা যাবে গুগল ড্রাইভ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ব্যবহারকারীদের জন্য সুবার্তা নিয়ে আসছে জনপ্রিয় টেক জায়ান্ট গুগল। সম্প্রতি তারা গুগল ড্রাইভে নতুন এক আপডেট আনার ঘোষণা দিয়েছে। যেখানে ইন্টারনেট ছাড়া অফলাইনেই ব্যবহার করা যাবে গুগল ড্রাইভ।

বেশিরভাগ গুগল ব্যবহারকারীরা এখন তাদের সব গুরুত্বপূর্ণ তথ্য,ছবি বা ডকুমেন্ট ড্রাইভে সেভ করে রাখেন। ফলে এক রকম বিপদের বন্ধু হিসেবে পরিচিত গুগল ড্রাইভ। কেননা এর জন্য পেন ড্রাইভ, কম্পিউটার বা হার্ড ডিস্ক ব্যবহার করার প্রয়োজন হয় না। ফলে যে কোনো ডিভাইস থেকে ড্রাইভে ঢোকা সম্ভব। তাই তথ্য সেভ করে রাখার জন্য এটাই এখন অনেকের কাছে সবচেয়ে পছন্দের।

তবে এক্ষেত্রে সমস্যা হচ্ছে গুগল ড্রাইভ ব্যবহার করার জন্য অবশ্যই ডিভাইসে ইন্টারনেট কানেকশন থাকতে হবে। তবে এবার সেই সমস্যার সমাধান নয়ে এসেছে গুগল।

তারা জানিয়েছে, অফলাইনে থাকলেও ড্রাইভে রাখা পিডিএফ, অফিস ডকুমেন্ট এবং ফটো অ্যাকসেস করতে পারবে ব্যবহারকারীরা। তবে সেক্ষেত্রে যে যে ফাইলগুলো অফলাইনে ব্যবহার করতে ইচ্ছুক সেই সব ফাইলগুলোর অফলাইন মোড অন করে রাখতে হবে।

জনপ্রিয় এই টেক জায়ান্ট ২০১৯ সাল থেকে বেটা ভার্সনে সেবা দেওয়া শুরু করেছিল। এখন থেকে এটি অফলাইন মোডে ব্যবহার করতে পারবে ব্যবহারকারীরা।

অফলাইন মোড ব্যবহার করতে ম্যাক এবং উইন্ডোজের ক্ষেত্রে ডেস্কটপ অ্যাপ ডাউনলোড করতে হবে। এরপর যে ফাইলগুলোর অফলাইন অ্যাকসেস প্রয়োজন, সেগুলোর ক্ষেত্রে অফলাইন অপশন অন রাখতে হবে।

ফলে নেট কানেকশন না থাকলেও ওই নির্দিষ্ট ফাইলগুলো অফলাইন অ্যাকসেস করা যাবে সহজেই। সব গুগল ব্যবহারকারী এই ফিচারটির সুবিধা ভোগ করতে পারবেন। ক্লাউড আইডেন্টিটি প্রিমিয়াম, জি সুইট বেসিক-এ ফিচারটি আপডেট করা হয়েছে। একইসঙ্গে পার্সোনাল অ্যাকাউন্টেও এই সুবিধা পাওয়া যাবে বলে জানিয়েছে গুগল।

Advertisement
Share.

Leave A Reply