fbpx

অবশেষে দেখা মিলল জ্যাক মা’র

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রায় দুইমাসের বেশি নিখোঁজ থাকার পর অবশেষে খোঁজ মিলল চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবা ও অ্যান্ট গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা’র। কিছুদিন আগে  জ্যাক মা’কে খুঁজে পাওয়া যাচ্ছে না- এই শিরোনামে বেশ কয়েকটি গণমাধ্যমে সংবাদ প্রচার করা হয়।

তবে সেই গুজবের অবসান ঘটিয়ে অবশেষে খুঁজে পাওয়া গেল জ্যাক মা’কে। বুধবার (২০ জানুয়ারি) লাইভমিন্টের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, উদ্যোক্তাদের একটি অনলাইন সম্মেলনে জ্যাক মা’র উপস্থিতি টের পাওয়া গেছে। চীনের স্থানীয় একটি ব্লগে প্রথম তাঁর বিষয়টি নিয়ে লেখা হয়। পরে সম্মেলনে উপস্থিত অতিথিরা বিষয়টি নিশ্চিত করেন।

প্রসঙ্গত, প্রায় দুই মাস ধরে নিখোঁজ ছিলেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। এমন কী বর্তমানে তিনি কোথায় আছেন সে সম্পর্কেও কেউ নিশ্চিত করে কিছু বলতে পারছে না।

তখন চারিদিকে গুঞ্জন শোনা যায়, তিনি নিখোঁজ হয়েছেন। এর মধ্যেই তাঁর ব্যবসায়িক সাম্রাজ্যের বিরুদ্ধে চীনা নিয়ন্ত্রক  সংস্থার পদক্ষেপে এই গুঞ্জন আরও জোরালো হয়। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এমনটি বলা হয়।

রয়টার্সের খবরে জানানো হয়, গেল দুই মাস ধরে জ্যাক মা কারো সামনে আসেনি। এমনকি টেলিভিশনের একটি অনুষ্ঠানে বিচারক থাকা স্বতেও চূড়ান্ত পর্বে তাকে দেখা যায়নি। ফলে সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন জায়গায় জ্যাক মা নিখোঁজ হওয়ার গুঞ্জন ছড়িয়ে পড়ে।

জ্যাক মা’কে সর্বশেষ দেখা গিয়েছিল গত অক্টোবরে অনুষ্ঠিত সাংহাইয়ে একটি সম্মেলনে। সেখানে তিনি চীনা নিয়ন্ত্রক সংস্থার সমালোচনা করেন। এই সমালোচনার পরপরই চীনা কর্তৃপক্ষ আলিবাবার সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের ৩ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার মূল্যের আইপিও স্থগিত করে।

এমন কী চীনা কর্তৃপক্ষ আলিবাবার বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের তদন্ত শুরু করে। পাশাপাশি অ্যান্ট গ্রুপ থেকে আলিবাবার অনলাইন আর্থিক সেবা দেওয়া বিভাগকে আলাদা করে ফেলারও নির্দেশ দেয়।

এদিকে যুক্তরাজ্যের সংবাদপত্র ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদন অনুযায়ী, জ্যাক মা আফ্রিকা’স বিজনেস হিরোস নামের একটি টেলিভিশন শোর বিচারক ছিলেন। গত নভেম্বরে এই শোর চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। কিন্ত জ্যাক মা সেখানে উপস্থিত ছিলেন না।

এ প্রসঙ্গে আলিবাবার একজন মুখপাত্র রয়টার্সকে বলেন, ওই সময় ব্যস্ত থাকার কারণে জ্যাক মা ওই টেলিভিশন শোর চূড়ান্ত পর্বে উপস্থিত থাকতে পারেননি। তবে ওই মুখপাত্র এর বেশি কিছু বলতে চাননি।

অন্যদিকে জ্যাক মা’র এই নিখোঁজ থাকার খবরে টুইটারে আলোচনার ঝড় বয়ে যায়।

জ্যাক মা’র নিখোঁজ থাকা প্রসঙ্গে বেইজিংভিত্তিক প্রযুক্তি পরামর্শক প্রতিষ্ঠান বিডিএ চায়নার চেয়ারম্যান ডানকান ক্লার্ক বলেন, ‘আমার ধারণা, তাঁকে (জ্যাক মা) দৃশ্যপটের বাইরে থাকতে বলা হয়েছে। এই পরিস্থিতি একেবারের ভিন্ন রকম একটি পরিস্থিতি।’

Advertisement
Share.

Leave A Reply