fbpx

অবশেষে বঙ্গবন্ধু মেডিকেলে চালু হলো জরুরি বিভাগ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অবশেষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চালু হলো সাধারণ জরুরি বিভাগ। সোমবার (১ নভেম্বর) বেলা সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ ১০০ শয্যার এ বিভাগের উদ্বোধন করেন।

এতোদিন পর্যন্ত এই মেডিকেলে বহির্বিভাগ থাকলেও সাধারণ জরুরি বিভাগ ছিল না। অর্থোপেডিক, কার্ডিওলজিসহ মাত্র কয়েকটি বিভাগে জরুরি সেবা ছিল। ফলে দীর্ঘ প্রতীক্ষার পর সাধারণ মানুষের চাহিদা এবার পূরণ হতে যাচ্ছে।

শারফুদ্দিন আহমেদ বলেন, ‘আজ থেকে আমাদের সব বিভাগের রোগীরা জরুরি সেবা পাবে। রোস্টার করে ৫৬টি বিভাগের সঙ্কটাপন্ন রোগীদের এই সেবা দেওয়া হবে। আমাদের জরুরি বিভাগে ১০০টি বেড আছে, আমরা সে অনুযায়ী রোগী ভর্তি নেব। ঢাকা মেডিকেলের মত অতিরিক্ত রোগী ভর্তি নেওয়ার সুযোগ নেই এখানে। তবে ২৪ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট বিভাগে রোগী ট্রান্সফার করা গেলে,জরুরি বিভাগে সাময়িক ভর্তি নেওয়া হবে।’

স্ট্রোকের রোগীদের জন্য তিনটি বেড রাখা হয়েছে জরুরি বিভাগে। অল্প সময়ে চিকিৎসা দেওয়া যাবে, এমন স্ট্রোকের রোগীদের সেখানে ভর্তি নেওয়া হবে বলেও জানান এই উপাচার্য।

শারফুদ্দিন আহমেদ আরও বলেন, ‘সকল বিভাগের জরুরি সেবা এখানে হবে। আমাদের প্রায় দুই হাজারের  মত চিকিৎসক, নার্স ও টেকনোলজিস্ট আছে। ইমারজেন্সিতে আমাদের ল্যাব রয়েছে। এখানেই সিটি স্ক্যান, এমআরআই করা যাবে। অর্থাৎ এক জায়গা থেকে সব সেবা নেওয়া যাবে। আমরা মনে করি, এর দ্বারা রোগীদের ভোগান্তি দূর হবে, অনেকে উপকৃত হবে।’

শয্যার সংখ্যা আরও বাড়ানোর পরিকল্পনা আছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, বিএসএমএমইউ হাসপাতালের অধীনে আসা বেতার ভবনে জায়গা বাড়াতে পারলে আরও শয্যা বাড়ানোর পরিকল্পনা আছে।

Advertisement
Share.

Leave A Reply