fbpx

অবশেষে শুরু হলো এ বছরের এইচএসসি পরীক্ষা!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ দেড় বছর পর এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছে আজ। এই পরীক্ষা কার্যক্রম চলবে আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত।

আজ বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকাল ১০টায় বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞান প্রথম পত্রের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়েছে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা। কোভিডের কারণে এবারের পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে। ১১টি বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেবেন ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী। এবার পরীক্ষা সম্পন্ন হবে দেড় ঘণ্টায়।

গতবছরের তুলনায় এ বছর মোট পরীক্ষার্থী বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন। বৃদ্ধির শতকরা হার ২ দশমিক ৪৮ শতাংশ। মোট প্রতিষ্ঠান বেড়েছে ১২০টি এবং কেন্দ্র বেড়েছে ২০টি।

করোনা পরিস্থিতির অবনতির কারণে গতবার পরীক্ষায় বসা হয়নি এইচএসসি ও সমমানের শিক্ষার্থীদের। তবে, করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ বাংলাদেশে এখনও শনাক্ত না হলেও বিশ্বের বিভিন্ন স্থানে এর বিস্তার তৈরি করছে উদ্বেগ।

এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি স্বাস্থ্যবিধি মেনে চলাসহ সচেতনতার আহবান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (১ ডিসেম্বর) চাঁদপুরে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এই আহবান জানান দীপু মনি।

এদিকে, বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকাল সাড়ে নয়টায় রাজধানীর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে এইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন শিক্ষামন্ত্রী।

গত বছর করোনাভাইরাসের সংক্রমণ শুরুর আগেই এসএসসি পরীক্ষা শেষ হয়। এরপর ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও করোনা পরিস্থিতির অবনতির কারণে ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শেষ পর্যন্ত এইচএসসি পরীক্ষা আর নেওয়া সম্ভব হয়নি।

শেষ পর্যন্ত জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের গড় করে শিক্ষার্থীদের এইচএসসির মূল্যায়ন ফল প্রকাশ করা হয় এ বছরের জানুয়ারিতে।

আর বছরের মাঝামাঝি সময়ে সংক্রমণের মাত্রা আরও বেড়ে যাওয়ার কারণে এবারের এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছিল। শেষমেশ সংক্রমণ কমে আসায় গত ১৪ নভেম্বর শুরু হয় এসএসসি পরীক্ষা।

Advertisement
Share.

Leave A Reply