fbpx

অনুশোচনাহীন ট্রাম্প!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ক্যাপিটল ভবনে হামলায় সমর্থকদের উসকানিমূলক বক্তব্য দেয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, আমি যে বক্তব্য দিয়েছি তা পুরোপুরি সঠিক। এ নিয়ে আমার মধ্যে কোনো অনুশোচনা নেই। ওয়াশিংটন পোস্ট এ খবর জানিয়েছে।

সহিংসতা উস্কে দেয়ার অভিযোগে তার বিরুদ্ধে কংগ্রেসে অভিশংসনের প্রস্তাব আনতে যাচ্ছেন ডেমোক্র্যাটরা। এ বিষয়ে তিনি সতর্ক করে বলেছেন, ওই হামলার জেরে তাঁকে অভিশংসন করা হলে আরও সহিংসতা হতে পারে। ট্রাম্প বলেন, ‘আমি মনে করি এটা (অভিশংসনের প্রস্তাব) আমাদের দেশের জন্য ভয়াবহ বিপদ ডেকে আনবে এবং ব্যাপক ক্ষোভ তৈরি করবে। আমি কোন সহিংসতা চাই না।’

দ্য ওয়াশিংটন পোস্ট -এর এক প্রতিবেদনে জানা যায়, ৬ জানুয়ারির সহিংস ঘটনার পর গতকাল মঙ্গলবার টেক্সাসে সীমান্তদেয়াল পরিদর্শনে যাওয়ার পথে ট্রাম্প সাংবাদিকদের সাথে সংক্ষিপ্ত আলাপ করেন। এ সময় তার কথায় কোনো অনুশোচনা বা অপরাধবোধ ছিল না।

৬ জানুয়ারি রাজধানী ওয়াশিংটন ডিসিতে ট্রাম্পের উগ্র সমর্থকরা জড়ো হয়ে কংগ্রেস ভবনে হামলা চালান। ওই হামলায় অন্তত পাঁচজনের মৃত্যু হয়, আর ৬০ জনের বেশি মানুষ আহত হয়েছেন। এর মধ্যে পুলিশ সদস্যরাও রয়েছেন।

এই হামলা নিয়ে যুক্তরাষ্ট্রসহ সারাবিশ্বে নিন্দার ঝড় বয়ে যায়। এমনকি, ট্রাম্পের নিজ দলের নেতারাই তাঁর বক্তব্যকে উসকানিমূলক হিসেবে অভিহিত করেছেন।

আগামী ২০ জানুয়ারি তিনি ক্ষমতা থেকে সরে যাবেন। সেদিন নতুন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন শপথ গ্রহণ করবেন। তবে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে তাকে অভিশংসনের একটি প্রস্তাবে বুধবার (১৩ জানুয়ারি) ভোট হবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, ২০ জানুয়ারি বাইডেনের শপথ অনুষ্ঠানে যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে কড়া নিরাপত্তাব্যবস্থা হিসেবে নামানো হচ্ছে, ন্যাশনাল গার্ডের ১৫ হাজার সদস্য। এই পরিস্থিতির মধ্যে ওয়াশিংটন ডিসিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এই জরুরি অবস্থা ১১ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত চলবে।

Advertisement
Share.

Leave A Reply