fbpx

অর্থনীতিতে নোবেল পেলেন ৩ মার্কিনী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ব্যাংক ও আর্থিক খাতের সংকট নিয়ে গবেষণা করে ২০২২ সালে অর্থনীতিতে নোবেল পেলেন ৩ জন। তারা হলেন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকের সাবেক চেয়ারম্যান বেন এস বার্নাকে, সিকাগো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডগলাস ডব্লিউ ডায়মন্ড এবং ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফিলিপ এইচ ডিবভিগ।

আজ সোমবার রয়েল সুইডিশ একাডেমি অব সায়েন্স অর্থনীতিতে এ বছরের নোবেলজয়ীদের নাম ঘোষণা করে।

নোবেল প্রাইজ ডট অর্গের ওয়েবসাইটে তাঁদের পুরস্কারপ্রাপ্তির কারণ হিসেবে বলা হয়েছে, ব্যাংকিংবিষয়ক আধুনিক গবেষণায় দেখা গেছে, সংকটের সময় ব্যাংকব্যবস্থা কীভাবে সুরক্ষিত রাখতে হয়। আবার ব্যাংক ধসে পড়লে কীভাবে আর্থিক সংকট ঘনীভূত হয়, তা–ও দেখা গেছে গবেষণায়। আর ১৯৮০-এর দশকে এসব গবেষণার সূত্রপাত করেন এই তিন অর্থনীতিবিদ—বেন এস বার্নাকে, ডগলাস ডব্লিউ ডায়মন্ড ও ফিলিপ এইচ ডিবভিগ।

নোবেল পুরস্কারের আর্থিক মূল্য ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার বা (প্রায় ৯ লাখ ডলার) নগদ অর্থ। যা আগামী ১০ ডিসেম্বর হস্তান্তর করা হবে।

অন্যান্য পুরস্কারের মতো অর্থনীতিতে নোবেল পুরস্কারটি ১৮৯৫ সালে আলফ্রেড নোবেলের উইলে উল্লেখ ছিল না। তবে তার স্মৃতি রক্ষায় সুইডিশ সেন্ট্রাল ব্যাংক এ পুরস্কার প্রবর্তন করেন। ১৯৬৯ সালে অর্থনীতিতে প্রথমবার নোবেল পুরস্কার দেওয়া হয়।

Advertisement
Share.

Leave A Reply