fbpx

অর্থ আত্মসাৎ মামলায় চীনা নাগরিকসহ ৬ জনের কারাদণ্ড

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অর্থ আত্মসাতের মামলায় চীনা নাগরিক ইয়াং ওয়াং চুংসহ ছয় জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।

এর আগে অর্থ আত্মসাতের অভিযোগে দ্য সিনফা নিটার্স লিমিটেডের চেয়ারম্যান চীনা নাগরিক ইয়াং ওয়াং চুংসহ ছয় জনের নামে মামলা দায়ের করে দুদক।

আজ (১৬ নভেম্বর) বুধবার ঢাকার বিশেষ জজ আদালত-৫-এর বিচারক ইকবাল হোসেন এ আদেশ দেন।

দ্য সিনফা নিটার্স লিমিটেডের চেয়ারম্যান চীনা নাগরিক ইয়াং ওয়াং চুং ও পরিচালক খসরু আল রহমানকে ১৩ বছর এবং দ্য সিনফা নিটার্সে পরিচালক মনসরুল হক ও মো. গোলাম মোস্তফাকে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

এছাড়া এই মামলার আসামি ন্যাশনাল ব্যাংকের দিলকুশা শাখার সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (এক্সপোর্ট) আব্দুল ওয়াদুদ খান ও তৎকালীন এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট শাহাবুদ্দিন চৌধুরীকে ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়। জানা যায়, এই দুই জন ছাড়া বাকি আসামিরা পলাতক রয়েছে।

মামলার অভযোগে বলা হয়েছে,  আসামিরা পরস্পর যোগসাজশে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে একটি দলিল তৈরি করে তা ব্যাংক হিসাবে বন্ধক রাখেন। দীর্ঘদিন ব্যাংকের কাছ থেকে ব্যাক টু ব্যাক এলসি খোলার নিশ্চয়তা নিয়ে ব্যবসা পরিচালনা করেন।

এরপর ব্যাংকের দায়দেনা বাবদ ২ কোটি ৫৯ লাখ ৪০ হাজার ১৪৮ টাকা পরিশোধ না করে আত্মগোপন করেন, যাতে ব্যাংক জাল-জালিয়াতির কাগজপত্র দিয়ে গ্রহণ করা বন্ধকি জমি বিক্রি করে তাদের টাকা উদ্ধার করতে না পারে বা তাদের কোনও হদিস করতে না পারে। এর ফলে প্রকৃত জমির মালিক হয়রানির শিকার হন।

এ ঘটনায় দুদকের উপ-পরিচালক জাহাঙ্গীর হোসেন ২০১৭ সালের ১৭ জানুয়ারি মতিঝিল থানায় মামলাটি করেন। একই কর্মকর্তা মামলাটি তদন্ত করে পাঁচ জনকে অভিযুক্ত করে ২০১৮ সালের ২৪ জুন অভিযোগপত্র দাখিল করেন আদালতে। ২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

Advertisement
Share.

Leave A Reply