fbpx

অস্কারে বাজিমাত করলেন ক্লো ঝাও

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনার কারণে এবার ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছে অস্কার পুরস্কারের অনুষ্ঠান। এ বছর সেরা সিনেমা হিসেবে অস্কার জয় করলো আলোচিত সিনেমা ‘নোম্যাডল্যান্ড’।

মুক্তির পর থেকেই ‘নোম্যাডল্যান্ড’ বিশ্বজুড়ে আলোচিত ও প্রশংসিত হয়েছে। একাধিক আন্তর্জাতিক অ্যাওয়ার্ড জয় করে ‘নোম্যাডল্যান্ড’ সিনেমাটি। সিনোমটির ঝুলিতে রয়েছে সেরা চলচ্চিত্র হিসেবে বাফটা অ্যাওয়ার্ড, গোল্ডেন গ্লোবস, ক্রিটিকস চয়েস এবং ইন্ডিপেনডেন্ট স্পিরিট অ্যাওয়ার্ডস। প্রডিউসার্স গিল্ড অব আমেরিকা অ্যাওয়ার্ডসও জয় করেছে সিনেমাটি।

স্বাভাবিকভাবেই সবার ধারণা ছিল অস্কার দৌঁড়ে এবার ‘নোম্যাডল্যান্ড’র সম্ভাবনাই প্রবল। আর সেটাই হলো। সিনেমাটি মূলত জেসিকা ব্রুডার রচিত একই নামের উপন্যাস অবলম্বনে নির্মিত। সিনেমাটিতে দেখানো হয়েছে ২০০৮ সালে যুক্তরাষ্ট্রে অর্থনৈতিক মন্দার মধ্যে এক বৃদ্ধার জীবন সংগ্রাম।

২০২০ সালের সেপ্টেম্বরে ভেনিস চলচ্চিত্র উৎসবে প্রথমবার পুরস্কৃত হয় ‘নোম্যাডল্যান্ড’। তখন থেকেই অস্কারের শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে নিজের জায়গা করে নেয় সিনেমাটি।

সিনেমাটির নির্মাতা ক্লো ঝাও পেয়েছেন সেরা পরিচালকের পুরস্কার। এবারই  প্রথম অস্কারে কোনো প্রথম এশীয়-আমেরিকান সেরা পরিচালকের পুরস্কার পেলেন। সেরা পরিচালক হিসেবে বাফটা ও গোল্ডেন গ্লোব জেতার পর এবার অস্কারেও জয়ের মুখ দেখলেন তিনি।

দক্ষিণ কোরিয়ার সিউল থেকে ভার্চুয়ালি ক্লোয়ের নাম ঘোষণা করেন গত বছরের সেরা পরিচালকের পুরস্কারজয়ী বং জুন হো। ‘জুডাস’ ও ‘ব্ল্যাক মেসিয়াহ’ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতেছেন ড্যানিয়েলে ক্যালুয়া।

বেস্ট লাইভ অ্যাকশন শর্টফিল্ম এর পুরস্কার গেছে ‘টু ডিসটেন্ট স্ট্রেঞ্জারস’ এর ঝুলিতে। ‘সোল’ জিতেছে বেস্ট অ্যানিমেটেড ফিচার ছবির পুরস্কার।

Advertisement
Share.

Leave A Reply