fbpx

অস্ট্রেলিয়ায় বাংলা সংস্কৃতি ছড়িয়ে দিচ্ছে ‘নৃত্যভুবন’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিদেশ-বিভুঁইয়ে যেন ছোট্ট এক বাংলাদেশ। সুরে-ছন্দে-নৃত্যে আর সাহিত্যে বাংলা সংস্কৃতির সাথে পরিচয় হচ্ছে অস্ট্রেলিয়ার মেলবর্নের প্রবাসী বাংলাদেশি শিশুরা।

প্রবাসে বাংলাদেশি শিশুরা যাতে নিজ দেশের সংস্কৃতি ধারণ করতে পারে সে জন্য ২০১০ সাল থেকে নিরলসভাবে কাজ করছেন নৃত্যশিল্পী সৈয়দা সায়েরা। মেলবর্নের বাংলা কমিউনিটিতে বিভিন্ন উৎসব পর্বনে তুলে ধরেছেন বাংলা শিল্প-সংস্কৃতি।

এরই ধারাবাহিকতায় ২০১৮ সালে, নৃত্যভুবন নামের একটি নাচের স্কুল করেন সায়েরা। দূর প্রবাসে বেড়ে উঠেও এই শিশুরা নিজ দেশের সংস্কৃতির সাথে একাত্ত হচ্ছে এই স্কুলের মধ্য দিয়ে।

সৈয়দা সায়েরা বলেন, ‘প্রবাসে নতুন প্রজন্মের কাছে সুস্থধারার বাংলা সংস্কৃতিকে তুলে ধরার জন্যই কাজ করে যাচ্ছি। বাংলাদেশে অনেক নৃত্যগুরুর কাছে নাচ শিখেছি। অস্ট্রেলিয়ায় এসে শিশুদের মধ্যে সেই শিক্ষাই ছড়িয়ে দিচ্ছি। অনেক বাধা-বিঘ্নের মধ্যেও নিজের চেষ্টাতে নাচের স্কুলটি তৈরি করি। ‘

নৃত্যভূবনে এসে নাচের সাথে বাংলাদেশি অন্য শিশুদের সাথেও পরিচিত হতে পারছে শিক্ষার্থীরা। সুযোগ পাচ্ছে বাংলা ভাষা চর্চারও। শিখছে গান-কবিতাও।

সৈয়দা সায়েরা বলেন, ‘মেলবর্নে বাংলা কমিউনিটির নৃত্যশিল্পীদের পৃষ্ঠপোষকতার খুব অভাব। সব প্রতিকুলতার মধ্যে দিয়ে নৃত্যভুবন দিয়ে বাংলা সংস্কৃতিকে ছড়িয়ে দিতে চান তিনি।

 

Advertisement
Share.

Leave A Reply