fbpx

অ্যাপলের ‘আইওএস ১৬’ এ ফের ত্রুটি, সতর্ক থাকার পরামর্শ আইফোন ব্যবহারীদের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

১২ সেপ্টেম্বর বাজারে আসার পর থেকেই যেন শনির দশা কাটছে না ‘আইওএস ১৬’ অপারেটিং সিস্টেমের কপাল থেকে। আইফোনের ব্যাটারি বেশি খরচ হওয়া, ক্যামেরা কাঁপা, কপি-পেস্টের সমস্যা ও পর্দা কালো হওয়ার অভিযোগ ওঠে নতুন অপারেটিং সিস্টেমের বিরুদ্ধে। মাত্র দুই সপ্তাহের মাথায় আইওএস ১৬-এর হালনাগাদ সংস্করণ উন্মুক্ত করে অ্যাপল। কিন্তু এখন আবার এই অপারেটিং সিস্টেমে দেখা গেল কারিগরি ত্রুটি।

ইকুইনাক্স নামের প্রযুক্তি প্রতিষ্ঠানটি আইওএস ১৬ অপারেটিং সিস্টেমে ‘মেইলজ্যাক’ নামের এ ত্রুটি শনাক্ত করেছে। নিজেদের তৈরি ভিপিএন ট্র্যাকারের মাধ্যমে তারা এ ত্রুটির সন্ধান পেয়েছে। দাবি, এ ত্রুটি কাজে লাগিয়ে অপরিচিত ঠিকানা থেকে আকারে বড় ই–মেইল পাঠিয়ে সহজেই আইফোন ও আইপ্যাডের ই–মেইল অ্যাপ অকার্যকর করা যায়। ফলে আইফোন বা আইপ্যাড থেকে ব্যবহারকারীরা ই–মেইল অ্যাপ ব্যবহার করতে পারেন না। আকারে বড় ই–মেইলগুলোতে বিশেষ ধরনের কোডযুক্ত বার্তা ব্যবহার করায় এ সমস্যা হয়। আর নতুন আইওএসে চাইলেই এই মেইলগুলো মুছে ফেলতে পারে না। ফলে যে কোনো মুহূর্তে সাইবার হামলার কবলে পড়তে পারেন আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীরা।

ইকুইনাক্স বলছে, আইওএস ১৬ অপারেটিং সিস্টেমে না মিললেও আগের সংস্করণগুলোতে চলা আইফোন ও আইপ্যাড থেকে সন্দেহজনক ই–মেইলগুলো সহজেই মুছে ফেলা যায়। কারণ, নতুন অপারেটিং সিস্টেমে ই–মেইল অ্যাপও হালনাগাদ করেছে অ্যাপল। আর হালনাগাদ করার পরই এ কারিগরি ত্রুটি দেখা দিয়েছে।

তাই অপ্রীতিকর যে কোনো পরিস্থিতি এড়াতে এবং আইওএস ১৬–তে এ সমস্যা দূর না হওয়া পর্যন্ত পুরোনো অপারেটিং সিস্টেমে চলা আইফোন ও আইপ্যাড ব্যবহার করে সন্দেহজনক ই–মেইলগুলো মুছে ফেলার পরামর্শ দিয়েছে এই প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

সূত্র: এনডিটিভি

Advertisement
Share.

Leave A Reply