fbpx

অ্যাপের মাধ্যমে জামানত ছাড়াই ঋণ, প্রতারণার নতুন ফাঁদ  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ফেসবুক বা ইউটিউবে নানা ধরনের বিজ্ঞাপন আমাদের চোখে প্রায়ই পড়ে। এর মধ্যে সম্প্রতি অ্যাপের মাধ্যমে ক্ষুদ্রঋণ দেওয়ার বিজ্ঞাপন কারো না কারো চোখে অবশ্যই পড়েছে। কেউ কেউ আবার এখান থেকে ঋণও নিয়েছেন।

এসব বিজ্ঞাপনে সহজ শর্তে, জামানত ছাড়াই ঘরে বসে ১ হাজার থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত ঋণ দেওয়ার কথা বলা হয়। অ্যাপের মাধ্যমে এক সপ্তাহের জন্য ২ হাজার টাকা ঋণ নিলে সুদ মাত্র ৫ টাকা। এ রকম নানা প্রলোভন দেখিয়ে ফাঁদে ফেলা হচ্ছে সাধারণ মানুষকে। আর মানুষ সহজেই এর ফাঁদে পা দিচ্ছে । সম্প্রতি এ ধরনের একাধিক চক্রের সন্ধান পেয়েছে পুলিশ।

অনলাইনে ঋণ দেওয়া একাধিক চক্রের ১২ জনকে ইতিমধ্যে গ্রেপ্তার করা হয়েছে, যাঁদের মধ্যে দুজন চীনা নাগরিক।

পুলিশ বলছে, বাংলাদেশে বর্তমানে ক্ষুদ্রঋণের নামে কমপক্ষে ১০ টি অবৈধ অ্যাপ সুদের কারবার করছে। চীন থেকে এসব অ্যাপ নিয়ন্ত্রণ ও পরিচালনা করা হয়। তাদের কার্যালয় রয়েছে রাজধানীর বারিধারা, বনানী, ধানমন্ডি ও মিরপুরে। তবে কার্যালয় ভাড়া নেওয়া হয়েছে তথ্যপ্রযুক্তি কোম্পানি, ফসলের বীজের ব্যবসাসহ বিভিন্ন ধরনের ব্যবসার কথা বলে। তাদের ফাঁদে পড়ে প্রতারিত ব্যক্তিদের বেশির ভাগই স্বল্প আয়ের মানুষ,  চাকরিপ্রার্থী ও ছাত্রছাত্রী।

এই সকল অ্যাপের মধ্যে রয়েছে র‍্যাপিড ক্যাশ, টাকলা, কুইক আমার ক্যাশ,ক্যাশম্যান, অনলাইন ই-লোন অ্যাপ, আমার  ক্যাশ, ক্যাশ ক্যাশসহ ১০টি  অ্যাপ চিহ্নিত করেছে ডিবি। তবে ঠিক কত সংখ্যক মানুষ এই প্রতারণার ফাঁদে পড়েছে, তা এখনো জানা যায়নি।

অ্যাপের মাধ্যমে জামানত ছাড়াই ঋণ, প্রতারণার নতুন ফাঁদ  

গোয়েন্দা পুলিশ জানিয়েছে, গত এক বছরে টাকলা অ্যাপ প্রায় ১ লাখবার, র‌্যাপিড ক্যাশ ১০ লাখবার, ক্যাশমান ৫ লাখবার এবং ক্যাশ ক্যাশ ৫০ হাজারের বেশিবার বিভিন্ন মোবাইল ফোনে ডাউনলোড করা হয়েছে।

এদিকে গ্রাহকদের সঙ্গে কথা বলে জানা গেছে, বেশির ভাগ অ্যাপে ২ হাজার টাকা ঋণের বিপরীতে সাত দিনে সুদ মাত্র ৫ টাকা। তবে শেষ পর্যন্ত গ্রাহকের মোবাইল ব্যাংকিং জমা হয় ১ হাজার ৬৮৫ টাকা। সাত দিনের মধ্যে ১ হাজার ৬৮৫ টাকার বিপরীতে জমা দিতে হবে ২ হাজার ৫ টাকা। না দিতে পারলে সুদ প্রতিদিন ১০০ টাকা। আর ঋণ পাওয়ার ১৫ দিনের মধ্যে পরিশোধ করতে না পারলে ১৬তম দিন থেকে প্রতিদিনের সুদ অ্যাপ ভেদে ২০০ থেকে ৪০০ টাকা।

Advertisement
Share.

Leave A Reply