fbpx

আইএমএফের কাছে ঋণ চেয়েছে বাংলাদেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত কয়েকদিন ধরে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) এর কাছে বাংলাদেশের ঋণ চাওয়ার বিষয়টি নিয়ে বেশ আলোচনা চলছে। বাংলাদেশের পক্ষ থেকে ঋণ চাওয়ার বিষয়টি অস্বীকার করা হলেও আইএমএফ বলছে, বাংলাদেশ তাদের কাছে ঋণ চেয়েছে।

আইএমএফ এর এক মুখপাত্র সংবাদমাধ্যম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এই খবর নিশ্চিত করে জানান, ‘বাংলাদেশ আইএমএফের রেসিলিয়ান্স অ্যান্ড সাসটেইনেবলিটি ফ্যাসিলিটিস বা আরএসএফ ফান্ড থেকে অর্থ পাওয়ার বিষয়ে আগ্রহ দেখিয়েছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলার বিভিন্ন পদক্ষেপ এগিয়ে নিতে অর্থ ব্যবহার করা হবে বলে তারা জানিয়েছে। আইএমএফের এই প্রকল্পের অর্থ পেতে আলাপ-আলোচনা শুরু করার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ।’

ওই মুখপাত্র আরও বলেন, আইএমএফ বাংলাদেশকে অর্থ সহায়তা দিতে ‘প্রস্তুত’। আইএমএফের প্রতিনিধিরা এ বিষয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা করে একটি প্রকল্প প্রস্তুত করার কাজে হাত দেবে।

এর আগে গত বুধবার এক সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘বাংলাদেশে এখন পর্যন্ত আইএমএফের কাছে কোন অর্থ সহায়তা চায়নি। আইএমএফও বাংলাদেশের কাছে এ ধরনের কোনো প্রস্তাব করেনি। এই মুহূর্তে বাংলাদেশের আইএমএফের কোন সহযোগিতার প্রয়োজন নেই।’

কিন্তু মঙ্গলবার কয়েকটি সংবাদমাধ্যমে আইএমএফ এর কাছে বাংলাদেশের ৪ দশমিক ৫ বিলিয়ন ডলার ঋণ সহায়তা চাওয়ার খবর আসে।

অর্থমন্ত্রীর দপ্তরের কয়েকজন কর্মকর্তার কাছে জানতে চাইলে তারাও খবরটি অস্বীকার করে যান।

করোনা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বাংলাদেশের অবস্থা শ্রীলঙ্কার মতো দেউলিয়া হওয়ার প্রান্তে না পৌঁছলেও অর্থনীতিও ঝুঁকির মুখে বলে জানিয়েছিল আইএমএফ। তবে বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়, এই সঙ্কট বড় নয়।

Advertisement
Share.

Leave A Reply