fbpx

আইওএস ১৬ উন্মুক্ত করতে যাচ্ছে অ্যাপল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত ৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কের স্টিভ জবস থিয়েটারে অনুষ্ঠিত হলো প্রযুক্তি আসরের সবচেয়ে বড় ইভেন্ট ‘ফার আউট’। এই ইভেন্টেই নতুন দুটি আইফোন, অ্যাপল ওয়াচ, এয়ারবার্ডসহ বিভিন্ন পণ্য উন্মোচন করে অ্যাপল।

সপ্তাহ না ঘুরতেই আইওএস ১৬ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করতে যাচ্ছে অ্যাপল। সোমবার আনুষ্ঠানিকভাবে হালনাগাদ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করবে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। আইফোন ৮ ও আইফোন এসই থেকে পরবর্তী সংস্করণের আইফোনে এ অপারেটিং সিস্টেম ব্যবহার করা যাবে। প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম সিনেট,  নাইনটুফাইভম্যাকডটকম এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, আইওএস ১৬ অপারেটিং সিস্টেমে কাস্টমাইজড লক স্ক্রিন, নতুন নোটিফিকেশন সিস্টেম ব্যবহারের পাশাপাশি পাঠানো বার্তা সম্পাদনার সুযোগ মিলবে। ফলে আইমেসেজে বার্তা পাঠানোর পরও তথ্য পরিবর্তন বা যুক্ত করা যাবে। তবে সব সময় এ সুযোগ মিলবে না, বার্তা পাঠানোর ১৫ মিনিটের মধ্যে তথ্য সম্পাদনা করতে হবে।

বার্তা সম্পাদনার পাশাপাশি এই আইওএসে পাঠানো ই–মেইল বার্তাও মাত্র দুই মিনিটের মধ্যে ফিরিয়ে আনা যাবে। বার্তা ফেরত আনার পাশাপাশি চাইলে অন্যের পাঠানো ই–মেইল বার্তা পড়ার পরও ‘আনরিড’ হিসেবে প্রদর্শন করা যাবে। ফলে প্রেরক জানতে পারবেন না ই–মেইল বার্তাটি পড়া হয়েছে।

এছাড়া নির্দিষ্ট সময়ে স্বয়ংক্রিয়ভাবে ই–মেইল পাঠানো ছাড়াও নতুন লগইন পদ্ধতি, ছবি সম্পাদনার কৌশলসহ আরও বেশ কিছু সুবিধা পাওয়া যাবে নতুন এই আইওএস অপারেটিং সিস্টেমে।

Advertisement
Share.

Leave A Reply