fbpx

আইটি সেনাবাহিনী চালুর ঘোষণা দিয়েছে ইউক্রেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত ২৪ ফেব্রুয়ারি থেকেই রাশিয়া ইউক্রেনের ওপর অভিযান চালাচ্ছে। দেশটিতে জল, স্থল ও আকাশপথে রাশিয়ার সামরিক বাহিনী একের পর এক হামলা চালাচ্ছে। এরই মধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি শহরের দখল নিয়েছে রুশ সেনাবাহিনী।

এখন ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ দখলের চেষ্টা চালাচ্ছে রশিয়া। এই আক্রমণ ঠেকাতে সেনাবাহিনীর পাশাপাশি অস্ত্র হাতে তুলেছেন ইউক্রেনের সাধারণ জনগণ।

শুধু সামরিক দিক থেকেই নয়, ডিজিটাল অনুপ্রবেশ ঠেকাতে আইটি সেনাবাহিনীও চালু করছে ইউক্রেন। এরই মাঝে দেশটির হ্যাকাররা রাশিয়ার সেনাদের বিরুদ্ধে সাইবার হামলা পরিচালনারও আহ্বান জানিয়েছে।

ইউক্রেনের উপপ্রধানমন্ত্রী মিখাইল ফেডোরোভ এক টুইট বার্তায় বলেছেন, ‘আমরা আইটি সেনাবাহিনী তৈরি করছি। আমরা সাইবার ফ্রন্টে লড়াই চালিয়ে যাচ্ছি।’

এই টুইট বার্তার সঙ্গে টেলিগ্রামের লিংকও যুক্ত করা হয়েছে। যেখানে রাশিয়ার গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নামের পাশাপাশি সরকারি–বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইটের তালিকা দেওয়া হয়েছে।

এরই মাঝে শনিবার অকার্যকর হয়ে যায় রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয়ের ওয়েবসাইটসহ ক্রেমলিন শহরের অফিশিয়াল ওয়েবসাইট। এ সাইবার হামলার পেছনে ইউক্রেনের হ্যাকারদের দোষারোপ করছে রাশিয়া।

গেল সপ্তাহে রাশিয়ার হামলার আগেই সাইবার হামলার কবলে পড়ে ইউক্রেনের বিভিন্ন সরকারি ও আর্থিক প্রতিষ্ঠানের ওয়েবসাইট। রাশিয়ার হ্যাকাররা এই হামলা চালিয়েছে বলে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য জানিয়েছে।

অন্যদিকে অ্যান্টিভাইরাস নির্মাতা প্রতিষ্ঠান ইসেট জানিয়েছে, সম্প্রতি ইউক্রেনের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের শতাধিক কম্পিউটারে তথ্য মুছে ফেলার সফটওয়্যারের সন্ধান পাওয়া গেছে।

তথ্যসূত্র:রয়টার্স

https://www.facebook.com/bbsbangla.news/videos/949369062224156

Advertisement
Share.

Leave A Reply