fbpx

আইফোন-১৪ এর দাম কোন্ দেশে কতটা বাড়ল?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত ৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কের ‘স্টিভ জবস’ থিয়েটারে অনুষ্ঠিত হলো প্রযুক্তি আসরের সবচেয়ে বড় ইভেন্ট ‘ফার আউট’। এই ইভেন্টেই আইফোন ১৪ ও আইফোন ১৪ প্লাসের আনুষ্ঠানিক ঘোষণা দেন অ্যাপলপ্রধান টিম কুক।

অনুষ্ঠানে কুক জানান, অ্যাপল আইফোন ১৪-এর সর্বনিম্ন দাম নির্ধারণ করেছে ৭৯৯ ডলার, যা আগের বছরের আইফোন ১৩-এর সমান। আর আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলের সর্বনিম্ন দাম ধরেছে ১০৯৯ ডলার, যা আইফোন ১৩ প্রো ম্যাক্সের সমান।

এই দাম শুনে চোখ কপালে ওঠে প্রযুক্তি বিশেষজ্ঞদের। কেননা, অ্যাপল নতুন আইফোনের দাম বাড়াতে পারে– প্রযুক্তি পণ্যের বাজারে এমন খবরই রটেছিল। কিন্ত কুক মূল্য বৃদ্ধির কোনো ঘোষণা বা ইঙ্গিত না দেওয়ায় সংশ্লিষ্টরা ধারণা করেছিলেন, আগের আলোচনা হয়ত গুজব ছিল।

কিন্ত কথায় আছে না, যা রটে তা কিছুটা হলেও বটে। কেননা ৩৬ ঘণ্টা পার না হতেই বদলে গেল ঘটনার দৃশ্যপট। প্রযুক্তিবিষয়ক সংবাদ মাধ্যম সিএনবিসি জানিয়েছে, নতুন আইফোনের ওই দাম কেবল যুক্তরাষ্ট্রের জন্যই প্রযোজ্য। নিজের দেশ বাদে বৈশ্বিক পর্যায়ের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বাজারে নতুন ফ্ল্যাগশিপ সিরিজের দাম বাড়িয়েছে ক্যালিফোর্নিয়া ভিত্তিক অ্যাপলের প্রযুক্তি পার্টনার কিউপার্টিনো।

বাজার বিশ্লেষকরা ধারণা করছেন, যন্ত্রাংশের বাড়তি খরচ আর মুদ্রা বাজারের অস্থিতিশীলতা ভূমিকা রেখেছে মূল্য বৃদ্ধিতে।

বর্তমান পরিস্থিতির ব্যাখ্যা দিয়ে বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্ট রিসার্চের অংশীদার নিল শাহ সিএনবিসিকে বলেছেন, “ইউরো এবং ইয়েনের বেশ কিছুটা অবমূল্যায়ন হয়েছে, যার ফলে দাম বেড়েছে।”

কোন্ দেশে আইফোনের দাম কেমন বাড়তে পারে, এর একটা তুলনামূলক চিত্রও তুলে ধরেছে সিএনবিসি। চলুন, সেটি এবার একনজরে জেনে নেই।

যুক্তরাজ্যে আইফোন ১৩-এর সর্বনিম্ন দাম ছিল ৭৭৯ পাউন্ড। আইফোন ১৪-এর সর্বনিম্ন দাম নির্ধারণ করা হয়েছে ৮৪৯ পাউন্ড। দাম বেড়েছে ৭০ পাউন্ড।

অস্ট্রেলিয়ায় আইফোন ১৩-এর সর্বনিম্ন দাম ছিল এক হাজার ৩৪৯ ডলার। আইফোন ১৪-এর সর্বনিম্ন দাম নির্ধারণ করা হয়েছে এক হাজার ৩৯৯ ডলার। দাম বেড়েছে ৫০ ডলার।

জাপানে আইফোন ১৩-এর সর্বনিম্ন দাম ছিল ৯৮ হাজার আটশ ইয়েন। আইফোন ১৪-এর সর্বনিম্ন দাম নির্ধারণ করা হয়েছে এক লাখ ১৯ হাজার আটশ ইয়েন। দাম বেড়েছে ২১ হাজার ইয়েন

জার্মানিতে আইফোন ১৩-এর সর্বনিম্ন দাম ছিল ৮৯৯ ইউরো। আইফোন ১৪-এর সর্বনিম্ন দাম ধরা হয়েছে ৯৯৯ ইউরো। দাম বেড়েছে একশ ইউরো।

আর প্রো ম্যাক্স মডেলগুলোর দাম আরও বেশি বেড়েছে বলে জানিয়েছে সিএনবিসি। যুক্তরাজ্যের বাজারে আইফোন ১৩ প্রো ম্যাক্সের চেয়ে আইফোন ১৪ প্রো ম্যাক্সের দাম বেড়েছে দেড়শ পাউন্ড।

চীনের বাজারে নতুন আইফোনের দাম অপরিবর্তিত রেখেছে অ্যাপল। চীনের বাজারে আইফোন ১৪-এর সর্বনিম্ন দাম রাখা হয়েছে পাঁচ হাজার ৯৯৯ ইউয়ান, আর প্রো ম্যাক্স সংস্করণের দাম আট হাজার ৯৯৯ ইউয়ান।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে অ্যাপল রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নিলেও দেশটির নাগরিকরা নতুন আইফোন কেনার সুযোগ পাবেন। রয়টার্স জানিয়েছে, ৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার থেকেই আইফোন ১৪-এর প্রি-অর্ডার নেওয়া শুরু করেছে রাশিয়ার ‘এমটিএস’ মোবাইল নেটওয়ার্ক। ডিভাইসটির ১২৪ গিগাবাইট সংস্করণের সর্বনিম্ন দাম নির্ধারণ করা হয়েছে ৮৪ হাজার ৯৯০ রুবল।

Advertisement
Share.

Leave A Reply