fbpx

আইসিটি প্রতিমন্ত্রী পলকের সাথে সৌদি তথ্যপ্রযুক্তি মন্ত্রীর বৈঠক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও সৌদি আরবের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী আব্দুল্লাহ বিন আমের আল সোয়াহার মধ্যে সৌদি আরবের রাজধানী রিয়াদের লীপ ভিআইপি লাউঞ্জে এক দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।

এ সময় তারা দুই দেশের তথ্য প্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশ বিশেষ করে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে আইসিটি খাতে বিনিয়োগ ও যৌথ শিক্ষা সহযোগিতা, স্মার্ট সিটি স্থাপনে বিনিয়োগ এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), রোবোটিক্স, সেমিকন্ডাক্টর এবং ন্যানো প্রযুক্তির নিয়ে একসাথে কাজ করার বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

প্রতিমন্ত্রী পলক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের তত্ত্বাবধানে “ডিজিটাল বাংলাদেশ” বাস্তবায়ন এবং তথ্যপ্রযুক্তি খাতের সার্বিক অগ্রগতি এবং ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের রূপকল্প তুলে ধরেন। তিনি বলেন ভাতৃপ্রতিম সৌদি আরবের সঙ্গে ডিজিটাল রূপান্তর ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ নিয়ে একসাথে কাজ করতে চাই।

আইসিটি প্রতিমন্ত্রী পলকের সাথে সৌদি তথ্যপ্রযুক্তি মন্ত্রীর বৈঠক

সৌদি আরবের তথ্যপ্রযুক্তি মন্ত্রী আব্দুল্লাহ বিন আমের আল সোয়াহার সঙ্গে জুনাইদ আহমেদ পলকের বৈঠক। ছবি : সংগৃহীত

সৌদি তথ্যপ্রযুক্তি মন্ত্রী তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে আগামী দিনগুলোতে বাংলাদেশের সাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্র দূত ডঃ জাবেদ পাটোয়ারী, প্রতিমন্ত্রী একান্ত সচিব মুশফিকুর রহমান ও সৌদি আরবের সংশ্লিষ্ট কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

এর আগে বাংলাদেশ আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সৌদি অর্থমন্ত্রণালয়ের অধীনে পুঁজিবাজারে তালিকভূক্ত বিনিয়োগ প্রতিষ্ঠান এলম ইনফরমেশন সিকিউরিটি কোম্পানির সিইও ডঃ আব্দুল রহমান আল-জাদাইয়ের সাথে বৈঠকে বাংলাদেশে ‘স্মার্ট সিটি’ গড়ার রূপকল্প নিয়ে বৈঠক করেন ।

আলোচনায় স্মার্ট সিটিতে রূপান্তরে আন্তর্জাতিক পর্যটন এবং ডিজিটাল স্বাস্থ্য পরিষেবায় সবুজ প্রযুক্তির ব্যবহারের ওপর গুরুত্বারোপ করা হয়। সেই লক্ষ্যে আইসিটি নির্ভর স্মার্ট সিটি গঠনে এলম এর সঙ্গে প্রযুক্তি, আর্থিক এবং কৌশলগত চুক্তির বিষয় নিয়ে আলোচনা করেছেন উভয়েই।

ডিজিটাল কোপারেশন অর্গানাইজেশন এর সম্মেলনে অংশগ্রহণ এবং সৌহার্দ্যপূর্ণ পরিবেশে শীর্ষ পর্যায়ের দ্বি-পাক্ষিক বৈঠক শেষে প্রতিমন্ত্রীর ১০ ফেব্রুয়ারি দেশে ফেরার কথা রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply