fbpx

‘আকাশতরী’ ও ‘শ্বেতবলাকা’ বিমানের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের‌ বহরে নতুন দু’টো বিমান ‘আকাশতরী’ ও ‘শ্বেতবলাকা’ যুক্ত হলো আজ। এই দুই বিমানের উদ্বোধনের মধ্য দিয়ে বিমান বহরে যুক্ত হলো সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত সম্পূর্ণ নতুন দ্বিতীয় ও তৃতীয় বিমান ড্যাশ এইট।

‘আকাশতরী’ ও ‘শ্বেতবলাকা’ বিমানের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত সম্পূর্ণ নতুন দ্বিতীয় ও তৃতীয় বিমান ড্যাশ এইট। ছবি: বিটিভি ওয়ার্ল্ডের সৌজন্যে

আজ রবিবার (১৪ মার্চ) সকালে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘আকাশতরী ও শ্বেতবলাকা’র উদ্বোধন করেন। বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জি টু জি চুক্তির ভিত্তিতে এই দুই বিমান কেনা হয়েছে। আর এগুলোর নামকরণ করেছেন প্রধানমন্ত্রী।

‘আকাশতরী’ ও ‘শ্বেতবলাকা’ বিমানের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: বিটিভি ওয়ার্ল্ডের সৌজন্যে

৭৪ সিটের নতুন ড্যাশ এইট বিমান দু’টোর নির্মাতা প্রতিষ্ঠান কানাডার বিখ্যাত এয়ারক্রাফট নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড। এই বিমান খুব ছোট রানওয়ে থেকেই উড্ডয়ন ক্ষমতা রাখে এবং অল্প খরচে মসৃণ উড্ডয়নের জন্য এই মডেলের বিমান বিখ্যাত। আধুনিক সুযোগ-সুবিধা দিয়ে পরিবেশবান্ধব করে তৈরি করা হয় এই মডেলের বিমানগুলো। এই বিমানগুলোতে কেবিন নয়েজ সাপ্রেশনের ব্যবস্থার পাশাপাশি রয়েছে হেপা ফিল্টার প্রযুক্তি। যা কেবল মাত্র ৪ মিনিটেই সকল জীবাণু ধ্বংস করে বিমানের ভেতরের বাতাসকে সম্পূর্ণ বিশুদ্ধ করে তোলে। এতে আরও সুযোগ-সুবিধার মধ্যে রয়েছে বেশি লেগস্পেস, বড় জানালা ও এল ই ডি লাইটিং-এর ব্যবস্থা। এর ফলে ভ্রমণকারীদের যাত্রা হয়ে উঠবে আরো বেশি আনন্দময় ও আরামদায়ক।

বিমান বাংলাদেশ বহরে ড্যাশ এইট বিমান দু’টি যুক্ত করার মাধ্যমে দেশে অভ্যন্তরীণ ও কাছাকাছি দূরত্বের আর্ন্তজাতিক রুটগুলোর ফ্লাইট ফ্রিকোয়েন্সি বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে। এর ফলে, যাত্রীরা খুব সহজেই তাদের নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে পারবেন।

‘আকাশতরী’ ও ‘শ্বেতবলাকা’ বিমানের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জি টু জি চুক্তির ভিত্তিতে এই দুই বিমান কেনা হয়েছে। ছবি: ইয়াসিন কবির জয়

Advertisement
Share.

Leave A Reply