fbpx

আগস্টে দেশে বন্যার আশঙ্কা!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জুলাইয়ে অতি ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম ও কক্সবাজার এলাকায় বন্যা এবং পাহাড় ও ভূমি ধ্বসের মতো দুর্ঘটনা ঘটে। আগস্ট মাসে ভারী বৃষ্টির সেই ধারা অব্যাহত থাকলে দেশের বিভিন্ন স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদি অথবা আকস্মিক বন্যা দেখা দিতে পারে। জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া বিবিএস বাংলাকে বলেন, ‘আগস্ট মাসের প্রথম সপ্তাহে দেশের প্রধান নদনদীর পানি স্থিতিশীল থাকতে পারে। দ্বিতীয় সপ্তাহে নদনদীর পানি বৃদ্ধি পাবার সম্ভাবনা আছে। উজানে এবং পার্বত্য এলাকায় দুই থেকে তিনদিন টানা বৃষ্টি হলে উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকায় স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। এতে করে বরিশাল, চট্টগ্রাম, খুলনা ও সিলেট বিভাগে জুলাই মাসের মাঝামাঝিতে স্বল্প বা মধ্যমেয়াদি বন্যা হবার সম্ভাবনা রয়েছে। তবে তা ৭ থেকে ১২ দিনের বেশি অবস্থান করবে না বলে আশা করছি।’

চলতি মাসে পানি বাড়লে কিছু কিছু নদীর পানি বিপদসীমা অতিক্রমের বার্তাও দিয়েছেন এই প্রকৌশলী। গত মাসের মত এ মাসেও পার্বত্য অঞ্চলে ভারী বৃষ্টির কারণে পাহাড় ও ভূমি ধ্বসের আশংকা করছে পানি উন্নয়ন বোর্ড।

গেল ২৭ জুলাই  কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা কাম্পে ভারী বৃষ্টি, পাহাড় ধস ও বন্যায় শিশুসহ ছয় জনের মৃত্যু হয়েছিল। এমাসেও পাহাড় ধ্বসে আতঙ্ক বিরাজ করতে পার্বত্য এলাকায়। ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাস করা বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে, এরইমধ্যে প্রচার প্রচারণা শুরু করেছে স্থানীয় প্রশাসন।

Advertisement
Share.

Leave A Reply