fbpx

আগামীকাল থেকে সিডনিতে চালু হচ্ছে বাংলাদেশি ই-পাসপোর্ট আবেদন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অস্ট্রেলিয়ার সিডনিতে চালু হচ্ছে বাংলাদেশি ই-পাসপোর্ট প্রদান কার্যক্রম। আগামীকাল রোববার (২৮ মে) বেলা ১১ টার দিকে সিডনির বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কার্যালয়ে ই-পাসপোর্ট কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন কনস্যুলেট জেনারেল।

বাংলাদেশ থেকে একটি দল ইতমধ্যেই সিডনি পৌঁছেছে। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. নূরুল আনোয়ার।

ক্যানবেরাতে বাংলাদেশ হাইকমিশনেও ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করা হবে। সিডনিতে যন্ত্রপাতি স্থাপনের পর বাংলাদেশি দলটি ক্যানবেরায় পৌঁছাবে। তাই হাইকমিশনে পাসপোর্টের আবেদন গ্রহণের কাজ শুরু হবে আগামী সপ্তাহ থেকে।

সিডনির বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কার্যালয় থেকে বাংলাদেশিদের ই-পাসপোর্ট নিতে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনকারীদের সাধারণ নিয়মে ই-পাসপোর্টের ওয়েবসাইটে গিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে। তবে সেখানে আবেদনকারীর অবস্থান এবং পাসপোর্ট অফিসের ঠিকানায় সিডনি ব্যবহার করতে হবে।

সিডনিতে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের মধ্যে যাঁদের জাতীয় পরিচয়পত্র রয়েছে তাঁদের ই-পাসপোর্ট হুবহু এর আদলেই করতে হবে এবং ডিজিটাল জন্মসনদ দিয়েও ই-পাসপোর্টের জন্য আবেদন করা যাবে। যে সকল নাগরিকদের এমআরপি পাসপোর্ট রয়েছে তাঁদের ই-পাসপোর্ট নবায়ন বলে গণ্য হবে।

সকল তথ্য ও কাগজপত্র ঠিক থাকলে ১৪ কর্মদিবসের মধ্যেই ই-পাসপোর্ট প্রবাসীদের হাতে পৌঁছে দেওয়ার পরিকল্পনার কথা জানান সংশ্লিষ্ট একজন কর্মকর্তা। তিনি জানান উদ্বোধনের পর সবকিছু ঠিক হতে কিছুটা সময় লাগবে।

Advertisement
Share.

Leave A Reply