fbpx

আগামী বছরই আসছে ইলন মাস্কের মানবরূপী রোবট

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী বছরই ‘টেসলা বট’ নামে একটি মানবরূপী বা হিউম্যানয়েড রোবট বাজারে আসছে বলে জানিয়েছেন ইলন মাস্ক।

তিনি জানান, কিছুটা বিকট চেহারার টেসলা বট ২০২৩ সালে উৎপাদনে যাবে। ‘অপ্টিমাস’ নামে প্রকল্পটি প্রত্যাশার চেয়ে দ্রুতগতিতে এগোচ্ছে।

করোনাকালীন সময়ে বাজারে সব ধরনের রোবটের চাহিদা অনেকাংশে বেড়ে গেছে। অনেক ধরনের রোবট থাকলেও মানুষের মতো হুবহু চিন্তা করতে পারে, এ ধরনের রোবট এখন পর্যন্ত কেউ আবিষ্কার করতে পারে নি।

জনপ্রিয় গাড়ি নির্মাতা কোম্পানি টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক ২০২১ সালে জানিয়েছিলেন, মানুষের চারিত্রিক বৈশিষ্ট্য বজায় থাকবে, এ ধরনের রোবট বাজারে আনতে চান। ভবিষ্যৎ দুনিয়ার কথা ভেবে এ ধরনের প্রকল্প হাতে নিয়েছেন তিনি।

এই প্রকল্পের জন্য টেসলা কয়েক সপ্তাহ ধরে বিভিন্ন প্রতিষ্ঠানের তালিকা প্রস্তুত করেছে। রোবটটির চলাচল ঠিক করতে তারা কাজ করবেন।

জানা গেছে, টেসলা বটের উচ্চতা হবে ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন ৫৬ কেজি।

ঘণ্টায় এটি ৮ কিলোমিটার গতিতে হাঁটতে পারে। বট ২০ কেজি ওয়ন বইতে পারবে, আর ৬৮ কেজি ওজনের কোনো বস্তু টেনে নিতে পারবে। এটির মুখে যে পর্দা আছে, সেখানেই প্রয়োজনীয় তথ্য ভেসে উঠবে। দিকনির্ণয় ও চলাফেরার জন্য থাকবে শক্তিশালী আটটি ক্যামেরা।

টেসলা জানিয়েছে, তাদের রোবট বিপজ্জনক, পুনরাবৃত্তিমূলক ও বিরক্তিকর কাজগুলো থেকে মানুষকে মুক্তি দেয়ার জন্য নকশা করা হয়েছে। তাদের গাড়িগুলোতেও এসব প্রযুক্তি যুক্ত করা হবে।

মানব মস্তিষ্কের চিন্তাভাবনা ডাউনলোড করে রোবট তার হার্ডড্রাইভে রাখবে, এ ধরনের সক্ষমতা চায় টেসলা। পুরো মস্তিষ্কের সব তথ্য রোবটের কাছে সংরক্ষিত থাকবে। তবে এটি যেন কোনোভাবেই মানুষের ব্যক্তিত্বকে পুরোপুরি নকল করতে  না পারে, সেটির দিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে।

মানুষ মারা যাওয়ার পর তার স্মৃতি আর ব্যক্তিত্ব বাদ দিলে কোনো কিছুই অবশিষ্ট থাকে না। মাস্ক চান, রোবটের মাধ্যমে মৃত ব্যক্তির স্মৃতি ও ব্যক্তিত্ব প্রকাশ পাবে।

Advertisement
Share.

Leave A Reply