fbpx

আগামী মার্চে শুরু হচ্ছে পাতাল রেলের কাজ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২২ সালের মার্চেই ঢাকায় শুরু হবে পাতাল মেট্রোরেলের নির্মাণ কাজ। আজ ১৭ জুন (বৃহস্পতিবার) সকালে এক অনলাইন বিফিংয়ে এ কথা জানান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক।

তিনি জানান, সবার আগে বানানো হবে ডিপো, এরপর পর্যায়ক্রমে পাতাল রেলপথ, স্টেশনসহ আনুষঙ্গিক অবকাঠামোর কাজ শুরু হবে। পাতাল রেলে যাত্রী পরিবহন শুরু হবে ২০২৬ সালে।

তিনি আরও জানান, ১২ টি প্যাকেজের মাধ্যমে এমআরটি-১ প্রকল্পের মাধ্যমে ঢাকায় প্রথম পাতাল রেলপথের নির্মাণ কাজ করা হবে। প্রথম প্যাকেজে ডিপোর ভূমি উন্নয়ন ও আনুষঙ্গিক অবকাঠামো নির্মাণের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। আগামী সেপ্টেম্বরের মধ্যে দরপত্র প্রক্রিয়া সম্পন্ন হবে। এর ৬ মাসের মধ্যে রূপগঞ্জের পিতলগঞ্জে ডিপোর কাজ শুরু করা সম্ভব হবে বলে আমরা আশা করেন তিনি।

দুটি লাইনের অংশ প্রথম অংশটি পুরোপুরি পাতালপথে। ঢাকার বিমানবন্দর রেলওয়ে স্টেশন থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত পাতাল অংশের দৈর্ঘ্য ১৯ দশমিক ৮৭ কিলোমিটার। অন্যদিকে, কমলাপুর থেকে পূর্বাচল পর্যন্ত নির্মাণ করা হবে উড়ালপথ, যার দৈর্ঘ্য ১১ দশমিক ৩৬ কিলোমিটার হবে বলেও জানান এমএএন ছিদ্দিক।

পাতাল রেলের জন্য কেনা হবে ২৫ টি ট্রেন। প্রতিটি ট্রেনে ৮টি করে কোচ থাকবে। একেকটি ট্রেনে একসাথে ৩ হাজার ৮৮ জন যাত্রী পরিবহন করা যাবে। আর পুরো লাইনটি দিয়ে প্রতিদিন ৮ লাখ যাত্রী পরিবহন করা সম্ভব হবে। রেললাইনটি নির্মাণে খরচ হচ্ছে ৫২ হাজার ৫৬১ কোটি টাকা। এমনটাই জানান ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক।

 

Advertisement
Share.

Leave A Reply