fbpx

আগে পণ্য ডেলিভারি, পরে টাকা পাবে ই-কমার্স কোম্পানিগুলো

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের ই-কমার্স কোম্পানিগুলো থেকে গ্রাহকরা যাতে কোনো ধরনের প্রতারণার শিকার না হন, সেজন্য নতুন নীতিমালা নির্ধারণ করেছে সরকার। যেখানে বলা হয়েছেন, এখন থেকে গ্রাহকদের হাতে আগে পণ্য পৌঁছে দিতে হবে। এরপর ই-কমার্স কোম্পানিগুলো তাদের টাকা পাবে।

মূলত অনলাইন প্ল্যাটফরম থেকে গ্রাহকরা প্রায়শই প্রতারিত হন এবং সময়মত পণ্য না পেয়ে ভোগান্তিতে পড়েন। তাদের এই ভোগান্তি দূর করতে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ে ই-কমার্স প্ল্যাটফর্মগুলোর প্রতিনিধিসহ সংশ্লিষ্টদের উপস্থিতিতে এক বৈঠকে এমন সিদ্ধান্ত এসেছে।

সেখানে বলা হয়েছে, পণ্য সরবরাহ নিশ্চিত করার আগ পর্যন্ত গ্রাহকের প্রি-পেমেন্টের টাকা বাংলাদেশ ব্যাংক অথবা পেমেন্ট গেটওয়েগুলোর কাছে জমা রাখা হবে। মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক হাফিজুর রহমান গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘ই-কমার্সে কেনাকাটার পর পণ্য পেতে দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। আপাতত তারা যে গেটওয়ে ব্যবহার করে লেনদেন করে, সেখানে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সেই টাকা ধরে রাখার সিদ্ধান্ত হয়েছে। তারা পণ্য ডেলিভারি নিশ্চিত করার পর ওই টাকা পেয়ে যাবেন।‘

এই বৈঠকে আরও উপস্থিত ছিলেন- স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইসিটি বিভাগ, এনবিআর, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ই-ক্যাব, বেসিস প্রতিনিধিরা।

Advertisement
Share.

Leave A Reply