fbpx

আজকের দিনটা ইতিহাস হয়ে থাকবে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আজকের দিনটা বাংলাদেশের সিনেমা প্রেমীদের জন্য একটু অন্যরকমই বলা যায়। বাংলা চলচ্চিত্রের এক বিশেষ ইতিহাস গড়ার দিন আজ।

৭ জুলাই কানের পালে দো ফেস্টিভ্যাল ভবনের সাল দুবুসি প্রেক্ষাগৃহে বেলা ১১টা ১৫ মিনিটে (বাংলাদেশ সময় বিকাল ৩টা ১৫ মিনিট) প্রথমবারের মতো প্রদর্শীত হলো আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’ ছবিটি।

পরিচালক এবং এই ছবির অভিনেত্রী বাঁধনসহ ছবিটির বিশেষ এই প্রদর্শনীতে অংশ নেন প্রযোজক জেরেমি চুয়া, সাউন্ড ইঞ্জিনিয়ার শৈব, কালারিস্ট চিন্ময়, প্রোডাকশন ডিজাইনার উজ্জ্বল, সিনেমাটোগ্রাফার তুহিন, একজিকিউটিভ প্রোডিউসার বাবু।

আজকের দিনটা ইতিহাস হয়ে থাকবে

কান চলচ্চিত্র উৎসবের ৭৪তম আসরে অফিসিয়াল সিলেকশনের বিভাগ আঁ সার্তে রিগায় স্থান পেয়ে ইতিহাস গড়েছে ‘রেহানা মরিয়ম নূর’।

আয়োজকরা জানিয়েছেন, সাল দুবুসিতে আগামী ৮ জুলাই সকাল ৮টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ১২টা ৩০ মিনিট) আবার ‘রেহানা মরিয়ম নূর’-এর প্রদর্শনী রয়েছে। একই দিন সকাল ১০টায় (বাংলাদেশ সময় দুপুর ২টা) কান শহরের নতুন মাল্টিপ্লেক্স সিনেয়ুম অরা’য় সিনেমাটি দেখানো হবে।

১ ঘণ্টা ৪৭ মিনিট ব্যাপ্তির ছবিটিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। একটি বেসরকারি মেডিক্যাল কলেজের সহকারী অধ্যাপক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে এর গল্প। কর্মস্থলে ও পরিবারে তাল মেলাতে গিয়ে হিমশিম খেতে হয় তাকে। কারণ শিক্ষক, চিকিৎসক, বোন, কন্যা ও মা হিসেবে জটিল জীবনযাপন করেন তিনি।

সাদের প্রথম ছবি ‘লাইভ ফ্রম ঢাকা’ ২০১৬ সালে সিঙ্গাপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালক ও সেরা অভিনেতা (মোস্তফা মনোয়ার) পুরস্কার জেতে। এরপর এটি প্রদর্শিত হয় নেদারল্যান্ডসের রটারডাম ও সুইজারল্যান্ডের লোকার্নোর মতো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ উৎসবে।

আজকের দিনটা ইতিহাস হয়ে থাকবে

কানে বাংলাদেশ থেকে এর আগে প্রয়াত তারেক মাসুদের ‘মাটির ময়না’ ২০০২ সালে ডিরেক্টর’স ফোর্টনাইটে স্থান পেয়ে ফিপরেস্কি পুরস্কার জেতে। উৎসবটির আয়োজকদের স্বীকৃত প্যারালাল বিভাগ এটি। তবে ‘রেহানা মরিয়ম নূর’ অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়ে ইতিহাস গড়েছে।

Advertisement
Share.

Leave A Reply