fbpx

আজ আষাঢ়ের প্রথম দিন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এমন দিনে তারে বলা যায়, এমন ঘনঘোর বরিষায়।
এমন মেঘস্বরে বাদল ঝরঝরে, তপনহীন ঘন তমসায়।
সে কথা শুনিবে না কেহ আর, নিভৃত নির্জন চারি ধার।
দুজনে মুখোমুখি-গভীর দুখে দুখি, আকাশে জল ঝরে অনিবার-
জগতে কেহ যেন নাহি আর।
(রবীন্দ্রনাথ ঠাকুর)

বৃষ্টির মধ্য দিয়ে শুরু হলো আষাঢ়ের প্রথম দিন। আজ ১৫ জুন মঙ্গলবার (১ আষাঢ়, ১৪২৮) ।
বর্ষা কখনো প্রকৃতির রূপ বর্ণনার, কখনো নিরেট প্রেমের অনুঘটক। আবার কখনোবা বর্ষা স্বয়ং নারী।
এই বর্ষায় ধুয়ে যাক জীবনের সব ক্লেদ। ভালবাসায় পূর্ণ হয়ে উঠুক প্রকৃতি আর মানব মন। বর্ষাকে ঘিরে এমন প্রত্যাশা যেন সবখানে।

আষাঢ়ের প্রথম দিনেই রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় সকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং উপকূলীয় এলাকায় লঘুচাপ বিরাজ করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এবং বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের আধিক্য আছে এবং আকাশে গভীর সঞ্চারণশীল মেঘের সৃষ্টি হয়েছে। দেশে বৃষ্টি আরও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতর বলছে, আজও আবহাওয়া থাকবে আগের ক’দিনের মতোই উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় এবং উপকূলীয় এলাকায় লঘুচাপ বিরাজ করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এবং বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের আধিক্য আছে এবং আকাশে গভীর সঞ্চারণশীল মেঘের সৃষ্টি হয়েছে। সমুদ্র বন্দর, উত্তর বঙ্গোপসাগর এবং উপকূলীয় এলাকার ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এজন্য দেশের চার সমুদ্র বন্দর চট্টগ্রাম, কক্সবাজার, পায়রা এবং মোংলাকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

নদী বন্দরগুলোকে দেওয়া পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, চাঁদপুর, কক্সবাজার, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের ওপর দিকে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এজন্য এসব এলাকার বন্দরগুলোকে ১ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply