fbpx

আজ খুলছে ব্যাংক, সীমিত পরিসরে চলবে লেনদেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনা পরিস্থিতি মোকাবেলায় দেশে আবারও চলছে কঠোর বিধিনিষেধ। ঈদের পর ২৩ জুলাই থেকে শুরু হওয়া এই কঠোর বিধিনিষেধ কার্যকর থাকবে আগামী ৫ আগস্ট পর্যন্ত। এর মাঝে সরকারের নির্দেশনা অনুযায়ী জরুরি সেবাদানে নিয়োজিত প্রতিষ্ঠান হিসেবে ঈদের পর আজ থেকে আবারও ব্যাংক খুলে দেওয়া হয়েছে। তবে এসময় সীমিত পরিসরে চলবে ব্যাংকিং কার্যক্রম। আর নির্দেশনা অনুযায়ী সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত চলবে সকল ব্যাংকের লেনদেন।

আজ রবিবার (২৫ জুলাই) থেকে গ্রাহক চাহিদামতো ব্যাংকগুলো তাদের শাখা খোলা রাখবে। পাশাপাশি খোলা থাকবে বীমা খাতের প্রতিষ্ঠান ও শেয়ারবাজারও। বাংলাদেশ ব্যাংক গত ১৩ জুলাই ব্যাংকিং সেবা চালু রাখা নিয়ে এক প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সাপ্তাহিক ছুটির দিন ছাড়া বিধিনিষেধ চলাকালে সীমিত পরিসরে ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হবে। এ সময় কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেওয়া হয়। এছাড়া, সীমিত লোকবল দিয়ে ব্যাংকের শুধুমাত্র গুরুত্বপূর্ণ শাখা খোলা রাখতেও পরামর্শ দেওয়া হয়।

শাখা খোলা রাখার বিষয়ে প্রজ্ঞাপনে বলা হয়েছে, নিজ বিবেচনায় ব্যাংকের শাখাগুলো খোলা রাখা যাবে। এই সময়ে ব্যাংকে লেনদেন সকাল ১০টা থেকে শুরু হয়ে দুপুর দেড়টা পর্যন্ত চলবে।

প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়েছে, বিধিনিষেধ চলাকালে হিসাবে নগদ/ চেকের মাধ্যমে অর্থ জমা ও উত্তোলন, ডিমান্ড ড্রাফট/ পে-অর্ডার ইস্যু ও জমা গ্রহণ -এসব সেবার পাশাপাশি বৈদেশিক রেমিট্যান্সের অর্থ পরিশোধ, সরকারের বিভিন্ন সামাজিক কর্মসূচির ভাতা/ অনুদান বিতরণ ইত্যাদি সেবা মিলবে।

এছাড়া, একই ব্যাংকের খোলা রাখা বিভিন্ন শাখা ও একই শাখার বিভিন্ন হিসাবের মধ্যে অর্থ স্থানান্তর, ট্রেজারি চালান গ্রহণ, অনলাইন সুবিধা সংবলিত ব্যাংকের সব গ্রাহকের এবং এসব সুবিধা বহির্ভূত ব্যাংকের খোলা রাখা শাখার গ্রাহকেরা বাংলাদেশ ব্যাংক কর্তৃক চালু রাখা বিভিন্ন পেমেন্ট সিস্টেমস/ ক্লিয়ারিং ব্যবস্থার আওতাধীন অন্যান্য লেনদেন সুবিধা ও জরুরি বৈদেশিক লেনদেন সংক্রান্ত সেবা পাবেন গ্রাহকেরা।

কঠোর বিধিনিষেধের এই সময়ে কার্ডের মাধ্যমে লেনদেন ও ইন্টারনেট ব্যাংকিং সেবা সার্বক্ষণিক চালু রাখার নির্দেশনা দিয়ে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, এটিএম বুথগুলোতে পর্যাপ্ত নোট সরবরাহসহ সার্বক্ষণিক সেবা চালু রাখতে হবে।

এদিকে, বাংলাদেশ ব্যাংক থেকে ব্যাংক খোলার নির্দেশনা দেওয়ার পর পরই পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কঠোর বিধিনিষেধের মধ্যে শেয়ারবাজারে লেনদেন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত জানায়।

এরপর অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ গত ২৩ জুলাই থেকে আগামী ৫ আগস্ট পর্যন্ত বীমা প্রতিষ্ঠানের সেবা নিশ্চিত করার প্রয়োজনীয় নির্দেশনা জারি করার জন্য বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে (আইডিআরএ) নির্দেশ দেয়। সংস্থাটির সিদ্ধান্ত অনুযায়ী, বিধিনিষেধের এ সময় বীমা কোম্পানির প্রধান কার্যালয় ও গুরুত্বপূর্ণ শাখা অফিস সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত খোলা থাকবে।

Advertisement
Share.

Leave A Reply